সর্বশেষ

» চীনের সঙ্গে অর্থের সম্পর্ক, ভারতের সঙ্গে রক্তের : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০৮. আগস্ট. ২০২০ | শনিবার

চেম্বার ডেস্ক:: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন- ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক আর চীনের সঙ্গে সম্পর্ক অর্থনৈতিক। কোনোভাবেই এই সম্পর্ক ছিন্ন হওয়ার নয়।

 

শনিবার (০৮ আগস্ট) সকালে মেহেরপুরে মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন- সম্প্রতি চীন দেশের ৮ হাজারের বেশি পণ্য শুল্কমুক্ত প্রবেশের অনুমতি দিয়েছে। এটি দেশের জন্য বড় পাওয়া। এ নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

 

তিনি আরও বলেন, ‘প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের নাড়ির সম্পর্ক। আমাদের স্বাধীনতাযুদ্ধে ভারতের সহযোগিতা রক্তের সম্পর্ক সৃষ্টি করেছে। আমাদের বিজয়, ভারতের বিজয়। আমাদের উন্নয়ন, ভারতের উন্নয়ন। ভারতের সঙ্গেও যেমন আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে, তেমনি চীনের সঙ্গেও আছে। ইতিমধ্যে চীন আমাদের দেশে বেশ কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছে। এ অবস্থায় চীন-ভারত উত্তেজনার কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না। তবে চীন যেমন শুল্কমুক্ত পণ্য প্রবেশ করার অনুমতি দিয়েছে, ভারতও তা–ই করবে বলে আমি আশা করি।’

 

বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিরা যারা এখনো দেশের বাইরে পলাতক, তাদের দেশে ফিরিয়ে এনে এই মুজিব বর্ষেই বিচার করা হবে। এ জন্য সরকার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। যেহেতু এটা অন্য দেশের ওপরও নির্ভর করে, তাই একটু বিলম্ব হচ্ছে। মেহেরপুরে স্থলবন্দর স্থাপনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনারা এটা নিয়ে আবেদন করেন, ভয়েস রেইজ (কণ্ঠে আওয়াজ তোলা) করেন। তাহলে এ বিষয়ে আলোচনা করে দেখা যাবে।’

 

এর আগে পররাষ্ট্রমন্ত্রী সস্ত্রীক মুজিবনগরে পৌঁছান। এ সময় তাঁকে ফুলেল শুভেচ্ছা জানান মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উসমান গনি। এতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খান, পুলিশ সুপার এস এম মুরাদ আলী, সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন, মেহেরপুর সদরের ইউএনও মাসুদুল আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহীম শাহীন প্রমুখ। পরে মন্ত্রী মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

[hupso]

সর্বশেষ