সর্বশেষ
|
প্রকাশ: মঙ্গলবার, আপডেট : ১৯ মে ২০২০ ০৫:০৫ ঘণ্টা

আজ শেষ রাতে বাংলাদেশে আঘাত করবে সুপার সাইক্লোন আম্পান

চেম্বার ডেস্ক: আজ শেষ রাতের দিকে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে সুপার সাইক্লোন ‘আম্পান’। এটি আগামীকাল সন্ধ্যা নাগাদ দেশের সীমানা অতিক্রম করবে। অতিপ্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে উপকূলীয় এলাকা স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ১০ ফুটের বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে।

গতিপথ অপরিবর্তিত থাকায় মঙ্গলবার শেষ রাত থেকে বুধবার সন্ধ্যার মধ্যে দেশের উপকূলীয় এলাকায় আঘাত হানতে পারে সুপার সাইক্লোন আম্পান। ঘূর্ণিঝড়টি খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে বাংলাদেশের সীমানা অতিক্রম করবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড়টির কেন্দ্রের ৯০ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ২২৫ থেকে ২৪৫ কিলোমিটার। এমন গতির কারণে আম্পানই হচ্ছে এই শতকের প্রথম সুপার সাইক্লোন। তবে, বাংলাদেশে আঘাত হানার সময় এর গতিবেগ কমে যেতে পারে।

আম্পানের অগ্রবর্তী অংশের প্রভাব ইতোমধ্যেই দেশের আবহাওয়ায় পড়তে শুরু করেছে বলেও পূর্বাভাসে জানানো হয়। এ কারণে সাগর বিক্ষুব্ধ থাকায় মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত জারি করা হয়েছে।