সর্বশেষ
|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ১৫ মে ২০২০ ০৬:০৫ ঘণ্টা

দায়িত্ব নিতে যাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটির নতুন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস

চেম্বার ডেস্ক: দায়িত্ব নিতে যাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটির নতুন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস। বর্তমান মেয়র সাঈদ খোকনের মেয়াদ অাজ শুক্রবার ১৫ মে শেষ হওয়ায় নতুন মেয়র হিসেবে দায়িত্ব নিয়ে তার স্থলাভিষিক্ত হচ্ছেন তাপস। আজ শুক্রবার নতুন মেয়রের দায়িত্ব গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব মোস্তফা কামাল মজুমদার ও প্রধান প্রকৌশলী রেজাউর রহমান। এই দুই কর্মকর্তা বলেন, নতুন মেয়র আগামীকাল শনিবার ১৬ মে দায়িত্ব নিচ্ছেন। তবে অতিথি হিসাবে কারা উপস্থিত থাকবেন তা তারা নিশ্চিত করে কিছু বলতে পারেননি।

 

জানা গেছে, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ বিষয়ে সম্প্রতি এক পত্রে দক্ষিণ সিটি কর্পোরেশনকে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। যেহেতু দেশে এখন করোনা ভাইরাসের প্রাদুর্ভাব চলছে, এর মধ্যে তাই লোকসমাগম না করে শুধুমাত্র গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সমন্বয়ে একটি সভা করে দায়িত্ব নতুন মেয়রকে বুঝিয়ে দেওয়ার জন্য বলা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, আমরা মন্ত্রণালয় থেকে ঢাকা দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তাকে নতুন মেয়রের দায়িত্ব নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকতার ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছি। আশা করি তারা নিশ্চয়ই এ বিষয়ে সংক্ষিপ্ত পরিসরে ব্যবস্থা নেবেন।

 

এদিকে, ঢাকা দক্ষিণ সিটির ওয়েব সাইটে দেওয়া তথ্যে জানা গেছে, সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক গত ১০ মে তার কর্পোরেশনের সকল শাখা প্রধানদের নিয়ে একটি সভা করেছেন। সেখানে বলা হয়েছে, নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস আগামী ১৬ মে শনিবার বিকেলে যথারীতি তার দায়িত্ব বুঝে নেবেন। এ জন্য গত ৬ মাসের সকল আয়-ব্যয়ের হিসাবসহ সকল দপ্তরের হিসাব-নিকাশ তৈরি করে একটি সারসংক্ষেপ নতুন মেয়রকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

সে অনুযায়ী আগামীকাল শনিবার বিদায়ী মেয়র সাঈদ খোকনের কাছ থেকে তিনি দায়িত্বভার গ্রহণ করবেন। মেয়র হিসেবে এটাই তার প্রথম যাত্রা। দক্ষিণ সিটির দ্বিতীয় মেয়র তিনি। নগরবিদরা মনে করছেন, দায়িত্ব বুঝে নিয়েই করোনা ও ডেঙ্গু চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে নতুন মেয়রকে। গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট হয়। এতে মেয়র পদে নৌকা নিয়ে দক্ষিণে বিজয়ী হন শেখ ফজলে নূর তাপস। তিনি গত ২৭ ফেব্রুয়ারি মেয়র হিসেবে শপথ নেন প্রধানমন্ত্রীর কাছে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯-এর উপধারা (১)-এর (খ) দফায় বলা আছে, ‘নির্বাচিত মেয়র অথবা কাউন্সিলর করপোরেশনের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত কার্যভার গ্রহণ করিতে পারিবেন না।’ আর ধারা ৬-এ বলা হয়েছে, ‘করপোরেশনের মেয়াদ উহা গঠিত হইবার পর উহার প্রথম সভা অনুষ্ঠিত হইবার তারিখ থেকে পাঁচ বৎসর হইবে।’ এ কারণেই ডিএসসিসি নির্বাচনে জয়ী হওয়ার পরও মেয়রের চেয়ারে বসতে কয়েক মাস অপেক্ষা করতে হলো ব্যারিস্টার ফজলে নূর তাপসকে।