সর্বশেষ
|
প্রকাশ: বুধবার, আপডেট : ১৩ মে ২০২০ ০৪:০৫ ঘণ্টা

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় ১২২ জনের মৃত্যু

চেম্বার ডেস্ক: করোনা সংক্রমণের গতি রুখতে লাগাতার চেষ্টা করা হলেও কিছুতেই যেন বশে আনা যাচ্ছে না ওই ভয়ঙ্কর সংক্রামক রোগটিকে। ভারতের স্বাস্থ্য মন্ত্রলালয়ের পরিসংখ্যান মতে, বুধবার সকাল পর্যন্ত দেশজুড়ে মোট করোনা আক্রান্ত ৭৪ হাজার ২৮১ জন। গত একদিনে পাল্লা দিয়ে বেড়েছে করোনা সংক্রমণ ও তার জেরে মৃত্যু। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় ১২২ জনের মৃত্যু হয়েছে এবং ৩ হাজার ৫২৫ জন নতুন করে ওই মরণ রোগে আক্রান্ত হয়েছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, দেশে সক্রিয় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ৪৮০ জন এবং এপর্যন্ত দেশে সুস্থ হয়েছেন ২৪ হাজার ৩৮৬ জন। এদিকে করোনা পরিস্থিতি নিয়ে মঙ্গলবার রাতেই জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই তিনি লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর ব্যাপারে ইঙ্গিত দেন।

তবে প্রধানমন্ত্রী মোদি করোনার জেরে হওয়া আর্থিক পরিস্থিতির দৈন্যদশা থেকে ঘুরে দাঁড়াতে ২০ লাখ কোটি টাকার একটি আর্থিক প্যাকেজও ঘোষণা করেন। ১৭ মে তারিখের পর ফের ‘লকডাউন ৪’-এর ঘোষণা হলেও এবারে এর বিধিনিষেধ একেবারে অন্যরকমের হবে বলেও ইঙ্গিত দেন প্রধানমন্ত্রী।

বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে তিনি বলেন, ‘এ আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সব প্যাকেজ জুড়লে ২০ লাখ কোটি টাকার মতো হবে, যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ। ২০২০ সালে ২০ লাখ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।