সর্বশেষ
|
প্রকাশ: সোমবার, আপডেট : ১১ মে ২০২০ ০৭:০৫ ঘণ্টা

রাজধানীতে ঈদ কেনাকাটার ধুম, মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি-বাড়ছে করোনা ঝুঁকি

চেম্বার ডেস্ক: রাজধানীর দোকানগুলোতে ঈদ কেনাকাটার ঢল নেমেছে। মানা হচ্ছে না কোনও স্বাস্থ্যবিধি। বেশিরভাগ ক্রেতা দর্শনার্থীর মধ্যে নেই করোনা সংক্রমণের ভয়। জীবন ও জীবিকার প্রশ্ন ছাড়িয়ে এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ঈদ কেনাকাটা। বাড়ছে করোনা সংক্রমণ ঝুঁকি।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ি, সারাদেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা ঝুঁকি রাজধানীতে। রাজধানীর মধ্যেও মোহাম্মপুর এলাকা অন্যতম ঝুঁকিপূর্ণ এলাকা। তবে এখানকার কৃষি মার্কেটের চিত্র দেখলে মনে হবে দেশে কোনো করোনা ঝুঁকি নেই।

স্বাস্থ্য ঝুঁকির তোয়াক্কা না করেই কেনাকাটা করছেন ক্রেতারা। বিক্রেতাদের মাঝেও নেই কোনো বিকার। জীবনের চেয়েও যেন বেচাবিক্রি বেশি গুরুত্বপূর্ণ।

রাজধানীর নিউ এলিফ্যান্ট রোডের দোকানগুলোতেও দেখা গেল ক্রেতাদের আনাগোনা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকে এসব দোকানে। ফুটপাতের ওপরে দাগ দেয়া হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখতে, কিন্তু পায়ে হাঁটা মানুষের মাঝে দূরত্ব বজায় কীভাবে সম্ভব তা জানে না কেউ।

ব্র্যান্ডের দোকানগুলোতে নির্দেশনা অনুযায়ী নেয়া হয়েছে প্রস্তুতি। কিন্তু দোকানে ঢোকার মুখে থাকছে ঝুঁকি।

কেনাকাটা করতে প্রাপ্ত বয়স্করা যেমন আসছেন, তেমনি তাদের সাথে আসছে শিশুরাও। এতে শিশুদের মাঝেও বাড়ছে করোনা আক্রান্তের ঝুঁকি।

 

এদিকে, গাউছিয়া মার্কেটের সামনে বিক্ষোভ করেছেন অ্যামব্রয়ডারি ব্যবসায়ীরা। তাদের অভিযোগ, দোকান বন্ধের অজুহাতে বকেয়া পাওনা পরিশোধ করছেন না দোকানদাররা।