সর্বশেষ
|
প্রকাশ: শনিবার, আপডেট : ০৯ মে ২০২০ ০৪:০৫ ঘণ্টা

ব্রাজিলে করোনায় এক দিনে ৭৫১ জনের মৃত্যু,অাক্রান্ত ১০ হাজার

চেম্বার ডেস্ক: ব্রাজিলে করোনাভাইরাসে (কোভিড-১৯) নতুন করে আরও ৭৫১ জন প্রাণ হারিয়েছে। দেশটিতে এই ভাইরাসে এক দিনে মৃতের এ সংখ্যা সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে নতুন করে আরো ১০ হাজার ২২২ জন করোনায় আক্রান্ত হয়েছে। লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিল হচ্ছে এ ভাইরাস সংক্রমনে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, ব্রাজিলে করোনাভাইরাসে এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা বেড়ে প্রায় ১০ হাজার জনে দাঁড়িয়েছে। দেশটিতে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ছাড়িয়েছে।

 

বিশেষজ্ঞরা বলছেন, ব্রাজিলে প্রকৃত আক্রান্তের সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হচ্ছে। কেননা, দেশটিতে প্রয়োজনের তুলনায় অনেক কম পরীক্ষা করা হচ্ছে।

ব্রাজিলের সাও পাওলোতেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৪১ হাজার ছাড়িয়ে গেছে এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪১৬ জনে। সাও পাওলোর মোট জনসংখ্যা প্রায় ৪ কোটি ৫৯ লাখ। এ সংখ্যা প্রায় স্পেনের জনসংখ্যার সমান।

সাও পাওলো হচ্ছে ব্রাজিলের শীর্ষ বাণিজ্যিক কেন্দ্র। গত ২৪ মার্চ রাজ্যটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং অত্যাবশকীয় নয় এমন ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এখানে লকডাউনের মেয়াদ ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

এদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো কোভিড-১৯ ভাইরাস মোকাবেলায় এ ধরনের পদক্ষেপের সমালোচনা করে বলেছেন, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো প্রয়োজন নেই। কারণ এতে দেশের অর্থনীতির অনেক ক্ষতি হচ্ছে।