সর্বশেষ
|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ১০ এপ্রি ২০২০ ০২:০৪ ঘণ্টা

ইইউ ভেঙে যেতে পারে : ইতালীয় প্রধানমন্ত্রী

চেম্বার ডেস্ক: করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ঠিকভাবে সহায়তা করতে না পারলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভেঙে যেতে পারে বলে সতর্ক করেছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে। সম্প্রতি বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, করোনায় সৃষ্ট সমস্যাগুলোকে অবমূল্যায়ন করা মোটেও উচিত হবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন তিনি।

করোনার প্রকোপে গত কয়েক সপ্তাহে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইতালি ও স্পেন। ব্যাপক অবরোধ-নিষেধাজ্ঞা বা লকডাউনের কারণে ভেঙে পড়ার উপক্রম হয়েছে তাদের অর্থনীতি। এই সংকট কাটাতে সব ঋণ ইইউয়ের সদস্য দেশগুলো মিলে বহন করাসহ একটি সমন্বিত অর্থনৈতিক পুনরুদ্ধার প্যাকেজ পাসের চেষ্টা করছে ইতালি। কিন্তু জার্মানি ও নেদারল্যান্ডসের বাধার মুখে অনিশ্চিত হয়ে পড়েছে এর ভবিষ্যৎ।

এ প্রসঙ্গে ইতালীয় প্রধানমন্ত্রী বলেন, এটি ইউরোপের অস্তিত্বের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। ইউরোপ যদি এত বড় চ্যালেঞ্জ মোকাবিলায় উপযুক্ত আর্থিক নীতি বাস্তবায়ন করতে ব্যর্থ হয়, তবে শুধু ইতালিরই নয়, গোটা ইউরোপের মানুষই গভীরভাবে অসন্তুষ্ট হবে।

বর্তমানে করোনা মহামারির অন্যতম কেন্দ্র ইউরোপ। এর কারণে ইতোমধ্যেই ভয়াবহ অবস্থায় পৌঁছেছে স্পেন ও ইতালি। সারাবিশ্বের মধ্যে করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ইতালিতে। ইতোমধ্যেই সেখানে প্রাণহানির সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। স্পেনের অবস্থাও প্রায় একই। দেশটিতে প্রায় দেড় লাখ আক্রান্ত ও ১৫ হাজার মানুষ মারা গেছেন। যুক্তরাজ্যেও শিগগিরই একই অবস্থা হবে বলে আশঙ্কা করা হচ্ছে।