সর্বশেষ
|
প্রকাশ: বুধবার, আপডেট : ০৮ এপ্রি ২০২০ ০৩:০৪ ঘণ্টা

সিলেটে করোনা টেস্টের ৯৪ রিপোর্টই ‘নেগেটিভ’

চেম্বার ডেস্ক: সিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজের ল্যাবে (পরীক্ষাগার) প্রথম দিনের ৯৪ টি করোনাভাইরাস পরীক্ষার রিপোর্টই নেগেটিভ এসেছে। অর্থাৎ এই ৯৪ জনের কারো শরীরেই করোনা ভাইরাস নেই।

 

বুধবার (০৮ এপ্রিল) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও সিলেটে করোনাভাইরাস (কোভিড-১৯) সনাক্তকরণ কমিটির চেয়ারম্যান ডা. মো. ময়নুল হক।

 

তিনি জানান, মঙ্গলবার সিলেট বিভাগের ৪টি জেলা থেকে ১১৬টি নমুনা পরীক্ষার জন্য আসে ওসমানীর ল্যাবে। তন্মধ্যে ৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় সবক’টির ফলাফল নেগেটিভ এসেছে। এছাড়া আজ বুধবার (০৮ এপ্রিল) সকাল থেকে ল্যাবে আরো ৭৩টি নমুনা পরীক্ষার কাজ শুরু হয়েছে।

 

জানা গেছে, ওসমানী মেডিকেল কলেজের দ্বিতীয় তলার অণুজীববিজ্ঞান (মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি) বিভাগে স্থাপিত ল্যাবে চলছে পরীক্ষার কাজ।

 

এর আগে মঙ্গলবার সিলেট ওসমানী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলোজি বিভাগে স্থাপিত করোনা ভাইরাস পরীক্ষার বিশেষায়িত পলিমার্স চেইন রিঅ্যাকশান (পিসিআর) ল্যাবে কোভিড-১৯ পরীক্ষা শুরু হয়।

 

এ ল্যাবে প্রতিদিন প্রায় দু’শো নমুনা পরীক্ষা করা যাবে। সেক্ষেত্রে দু’দফায় প্রতিদিন ৯৪ ও ৯৬টি নমুনা পরীক্ষা করা হবে। যেখানে সময় লাগবে ৪ ঘন্টা। নমুনা পরীক্ষা জন্য বিশেষায়িত ল্যাবে চারজন অধ্যাপকের সমন্বয়ে ৩১ জন টেকনিশয়ান কাজ করছেন। নমুনা পরীক্ষার পর সরকারী নির্দেশনা অনুযায়ী ফলাফল ঢাকা আইইডিসিআরে পাঠানো হবে। আইইডিসিআর তা প্রকাশ করবে।