|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ০৩ এপ্রি ২০২০ ০১:০৪ ঘণ্টা

দেশে আরও ৫ করোনা রোগী শনাক্ত, আক্রান্ত বেড়ে ৬১

চেম্বার ডেস্ক: দেশে নতুন করে গত ২৪ ঘণ্টায় আরও ৫ করোনা রোগী শনাক্ত হয়েছে। এ সময়ের মধ্যে এ রোগে আক্রান্ত কোনো রোগীর মৃত্যু হয়নি।

এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৬১। দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ জনের।

 

আজ শুক্রবার (০৩ এপ্রিল) দুপুরে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যোগ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘করোনার পরীক্ষা-নিরীক্ষার জন্য কিটের সংকট নেই। রাজধানীসহ সারা দেশে নমুনা পরীক্ষার ল্যাবরেটরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।’

করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীদের স্বপ্রনোদিত হয়ে বেশি বেশি করে নমুনা পরীক্ষা করতে সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে যোগাযোগের আহ্বান জানান মন্ত্রী। প্রয়োজন ছাড়া বাসাবাড়ি থেকে বের না হতে দেশবাসীকে অনুরোধ জানান তিনি।

 

অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ৫১৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১২৬টি করেছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বাকি ৩৮৭টি করেছে অন্যান্য প্রতিষ্ঠান। আক্রান্ত ৬১ জনের মধ্যে ২৬ জন সুস্থ হয়েছেন। পর্যবেক্ষণ থাকা ২৯ জনের মধ্যে হাসপাতাল আছেন ২২ জন এবং নিজ বাড়িতে আছেন ৭ জন। তারা সবাই আমাদের পর্যবেক্ষণে আছে।’

এই সময় জানানো হয়, হোম কোয়ারেন্টিনে এখন পর্যন্ত নেওয়া হয়েছে ৬৪ হাজার ২৩৬ জনকে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ২৪৮ জনকে। মোট ৬৪ হাজার ৪৮৪ জন কোয়ারেন্টিনে আছেন। গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ৫৪৭ জনকে এবং প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ৫ জনকে।এছাড়া গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ১৪ জনকে, ছেড়ে দেওয়া হয়েছে ১০ জনকে। আইসোলেশন বর্তমানে আছেন ৮২ জন।

স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলনে ছিলেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, জাতীয় রোগতত্ত্ব, আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।