|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ০৩ এপ্রি ২০২০ ১১:০৪ ঘণ্টা

করোনায় আক্রান্ত ১০ লাখ ছাড়ালো, ছড়িয়েছে ২০৪ দেশ ও অঞ্চলে

চেম্বার ডেস্ক: বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ। পাশাপাশি ভাইরাসটি বিশ্বের ২০৩ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

 

শুক্রবার (৩ এপ্রিল) যুক্তরাষ্ট্রের জনস হপ।কিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

বিবিসি প্রতিবেদনে বলা হয়, মহামারিটি বিশ্বকে আঁকড়ে ধরছে। এটি বিশ্ববাসীর জন্য একটি মাইলফলক। প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত ৫৩ হাজার মানুষ মারা গেছেন। ২ লাখ ১০ হাজারের বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এটি সবচেয়ে বেশি ছড়িয়েছে যুক্তরাষ্ট্রে। সেখানে বৃহস্পতিবার (২ এপ্রিল) প্রায় ১ হাজার মারা গেছেন।

 

প্রতিবেদনে আরও বলা হয়, ভাইরাসটি গত তিন মাস আগে চীনে প্রথম আবির্ভূত হয়। সেখান থেকে বর্তমানে বিশ্বের ২০৪ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। তবে, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাবে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ হলেও এর প্রকৃত সংখ্যাটি অনেক বেশি বলে মনে করা হচ্ছে।

 

এ ভাইরাসে প্রথম ১ লাখ মানুষ আক্রান্ত হতে সময় গেলে ছিলো দেড় মাস। কিন্তু গত এক সপ্তাহ আক্রান্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি হওয়ায় দ্রুত ১০ লাখে পৌঁছে গেছে। যার প্রায় এক চতুর্থাংশ যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে।

 

গত বছরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। সবশেষ তথ্যানুযায়ী ভাইরাসটি এরইমধ্যে বাংলাদেশসহ বিশ্বের ২০৪টি দেশে ছড়িয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার। এসব দেশ থেকে নতুন রোগীর তথ্য জানানো হচ্ছে। পাশাপাশি যোগ হচ্ছে নতুন দেশের নাম।

 

করোনা ভাইরাসকে বিশ্বব্যাপী মহামারি বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।