|
প্রকাশ: বুধবার, আপডেট : ২৫ মার্চ ২০২০ ১২:০৩ ঘণ্টা

দুপুরের মধ্যেই খালেদা জিয়ার মুক্তির আইনি প্রক্রিয়া শেষ হবে, তারপরই মুক্তি

চেম্বার ডেস্ক: আজ বুধবার (২৫ মার্চ) মুক্তি পেতে পারেন দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এখনো কিছু প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়ায় মঙ্গলবার রাতে মুক্তি পাননি তিনি।

বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, সব প্রক্রিয়া শেষ হলেই তিনি মুক্তি পাবেন। আজ দুপুরের মধ্যেই খালেদা জিয়ার মুক্তির আইনি প্রক্রিয়াগুলো সম্পূর্ণ হবে বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান।

খালেদাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে একটি বেসরকারি টেলিভিশনকে টেলিফোনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তার বাসায় থেকে চিকিৎসা করার সুযোগ দেওয়ার কথা তিনি (প্রধানমন্ত্রী) বিবেচনা করেছেন। এখন পর্যন্ত সেই অফিশিয়াল সইটির অপেক্ষায় রয়েছি আমরা। এখানে ডকুমেন্টেশনের ব্যাপার রয়েছে, এখানে সরকারের অর্ডারের ব্যাপার রয়েছে। এই সবগুলোই হবে মাননীয় প্রধানমন্ত্রী সাইন করার পরে।

দুই শর্তে খালেদা জিয়ার দণ্ড ছয় মাসের জন্য স্থগিত করে তাকে মুক্তি দেওয়া হচ্ছে। ফৌজদারি কার্যবিধির ৪০১-এর উপধারা ১ ধারা মোতাবেক বয়সের বিষয়টি বিবেচনায় রেখে মানবিক কারণে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

মুক্তিকালীন খালেদা জিয়াকে রাজধানীতে তার নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে হবে। তিনি বিদেশ যেতে পারবেন না- এ দুই শর্তে মুক্তি মিলছে বিএনপি চেয়ারপারসনের।

মঙ্গলবার বিকাল ৩টা ৩০ মিনিটে আইনমন্ত্রী আনিসুল হক সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সরকারের সিদ্ধান্তের তথ্য তুলে ধরেন। দণ্ড স্থগিতের প্রস্তাব বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আদেশে প্রধানমন্ত্রী সিগনেচার করলে তা কারাগারে পাঠানো হবে। তারপরই খালেদা জিয়ার মুক্তি মিলবে।

ঠিক কখন বিএনপি নেত্রী খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন- জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু গণমাধ্যমকর্মীদের বলেন, আইন মন্ত্রণালয় থেকে তার মুক্তিসংক্রান্ত নির্দেশনা তারা পেয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন আইন দেখে কাগজপত্র তৈরি করে প্রধানমন্ত্রীর অফিসে পাঠাবে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অনুমোদনের পর ফের সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ফিরে আসবে। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে কারাগারে কাগজপত্র পাঠানো হবে। এরপর কারা কর্তৃপক্ষ খালেদা জিয়ার মুক্তির ব্যবস্থা নেবে।

এ ব্যাপারে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহীদুজ্জামান আশা প্রকাশ করে বলেন, বুধবার দুপুরের মধ্যেই খালেদা জিয়ার মুক্তির আইনি প্রক্রিয়াগুলো শেষ হবে।