সর্বশেষ
|
প্রকাশ: মঙ্গলবার, আপডেট : ২৪ মার্চ ২০২০ ১১:০৩ ঘণ্টা

৬ দিন ধরে হুবেই প্রদেশে একজনও আক্রান্ত হননি করোনায়

চেম্বার ডেস্ক: গোটা বিশ্বে বিপর্যয় এনেছে যে ভাইরাস, সেটির উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশে এক টানা ছয়দিন ধরে প্রথমবারের মতো একজনও আক্রান্ত হননি কোভিড-১৯ রোগে।

মঙ্গলবার (২৪ মার্চ) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, গত ছয় দিনে হুবেই প্রদেশে করোনা ভাইরাস আক্রান্ত একটি কেসও পাওয়া যায়নি। এ ঘটনা প্রথমবারের মতো। আর সত্যিই এটি আশা জাগানিয়া।

 

যদিও গোটা চীনে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭৮ জন। একইসঙ্গে দেশটিতে নতুন মৃত্যু আছে সাতজনের বেশি। অবশ্য যে ৭৮ জন নতুন আক্রান্ত হয়েছেন, এরমধ্যে ৭৪ জনই বিদেশি।

 

এ নিয়ে চীনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে তিন হাজার ২৭৭ জনের। আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ১৭১ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ৭৩ হাজার ১৫৯ জন। এছাড়া বর্তমানে চিকিৎসাধীন চার হাজার ৭৩৫ জনের মধ্যে এক হাজার ৫৭৩ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীনে স্থানীয়ভাবে আক্রান্ত হার অনেক কমে গেছে। যারা আক্রান্ত হচ্ছেন তাদের বেশির ভাগই অন্যান্য দেশ থেকে যাওয়া। এ হিসেবে ৪২৭ জন আছেন চীনের মূল ভূখণ্ডে, যারা অন্যান্য দেশ থেকে গিয়ে আক্রান্ত হয়েছেন।

 

বিশেষজ্ঞরা বলছেন, যেখানে উৎপত্তি প্রাণঘাতী করোনা ভাইরাসের, সেখানে আক্রান্ত আর মৃত্যু শূন্যে নেমে আসা, এমনকি গোটা চীনে স্থানীয়ভাবে আক্রান্ত কমে যাওয়া, সত্যিই আশা জাগায়, হয়তো শিগগির দাপট কমবে ভাইরাসটির।

 

অবশ্য কোনো কোনো সংবাদমাধ্যম জানাচ্ছে, গত ছয়দিনের মধ্যে শেষ দিন অর্থাৎ সোমবার (২৩ মার্চ) ভাইরাসটিতে একজন আক্রান্ত হয়েছেন হুবেই প্রদেশে।