সর্বশেষ
|
প্রকাশ: শনিবার, আপডেট : ২১ মার্চ ২০২০ ১১:০৩ ঘণ্টা

যুক্তরাষ্ট্রে ২০ বাংলাদেশি করোনায় আক্রান্ত

চেম্বার ডেস্ক: যুক্তরাষ্ট্রে নতুন করে আরো ১০ জনসহ মোট ২০ বাংলাদেশি প্রাণঘাতী করোন ভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে করোনায় এখন পর্যন্ত মারা গেছেন ২৩৬ জন। এদের মধ্যে কেবল নিউইয়র্কেই মৃত্যু হয়েছে ৪২ জনের। এমন পরিস্থিতিতে করোনা নিয়ন্ত্রণে রোববার সন্ধ্যা থেকে নিউইয়র্কে লকডাউন ঘোষণা করেছেন গভর্নর অ্যান্ড্রু কুমো।

যুক্তরাষ্ট্রে কোভিড নাইটিন ভয়াবহ আকার ধারণ করেছে। মোট আক্রান্তের মধ্যে প্রায় অর্ধেকই বাংলাদেশি অধ্যুষিত নিউইয়র্কে। এখানে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্ত বাংলাদেশিদের সংখ্যাও। এরইমধ্যে দুই বাংলাদেশি মারা গেছেন বলে জানা গেছে। এতে বাংলাদেশ কমিউনিটিতে বেড়েছে আতঙ্ক।

নিউইয়র্ক সক্রমক রোগ বিশেষজ্ঞ ডা. লিনিয়া আহমেদ কিকি বলেন, বাংলাদেশি কমিউনিটি এবং আমেরিকান কমিউনিটি নিয়েই আমরা বেশ সচেতন। এ রোগ প্রতিহত করতে আমাদের মূল লক্ষ্যেই হচ্ছে একজন থেকে জন্য অন্যজনে না ছড়ায়।

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায়, শুক্রবার নিউইয়র্ক, কানেকটিকাট ও ইলিনয়ে বসবাসকারী সবাইকে বাধ্যতামূলক বাড়িতে থাকার নির্দেশ দিয়েছেন অঙ্গরাজ্যগুলোর গভর্নররা।

এর আগে ক্যালিফোর্নিয়ায়ও একই নির্দেশনা জারি করা হয়। এদিকে শুক্রবার থেকে বন্ধ করে দেয়া হয়েছে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট। তবে অতি জরুরি প্রয়োজনে হটলাইন নম্বর তে যোগাযোগ করা যাবে।

তিনটি অঙ্গরাজ্যের গভর্নররা শুক্রবার বলেছেন, এ নির্দেশনা অমান্য করলে জরিমানাসহ আইনগত ব্যবস্থা নেয়া হবে। ফলে রোববার থেকে কার্যত লক ডাউন হচ্ছে যুক্তরাষ্ট্রের আরও তিনটি স্টেট।