|
প্রকাশ: বৃহস্পতিবার, আপডেট : ০৫ মার্চ ২০২০ ০৪:০৩ ঘণ্টা

অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা মাশরাফির

চেম্বার ডেস্ক: নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল (শুক্রবার) জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেটিই হবে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ।

সিলেটে আজ বৃহস্পতিবার ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশের সফলতম অধিনায়ক।

অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো নিয়ে মাশরাফি বলেন, ‘জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচ হবে অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ। তবে খেলোয়াড় হিসেবে আমি জাতীয় দলকে প্রতিনিধিত্ব করব। আমি আজ সকালে সিদ্ধান্তটি নিয়েছি। পেশাদারিত্বের জায়গা থেকে আমার এমন সিদ্ধান্ত।’

কেন এভাবে হুট করে সরে যাওয়া? উত্তরে মাশরাফি বলেন, ‘বিসিবি এখন থেকে ২০২৩ বিশ্বকাপ নিয়ে ভাবছে। তারা চাচ্ছে নতুন অধিনায়ককে এখন থেকে তৈরি করতে। আর এ সিদ্ধান্তে আমি বোর্ডের সাথে একমত। তাই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো।’

মাশরাফি বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক। এখন পর্যন্ত ৮৭ ম্যাচে অধিনায়কত্ব করে বাংলাদেশকে এনে দিয়েছেন ৪৯টি জয়। হার দেখেছেন ৩৬ ম্যাচে। আর ফলাফল হয়নি মাত্র ২ ম্যাচে। এছাড়াও তার অধিনায়কত্বে বাংলাদেশ প্রথমবারের মতো বিশ্বকাপের (২০১৫) কোয়ার্টার ফাইনাল খেলে।২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালও খেলে। ২০১৯ বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় টুর্নামেন্টে তার নেতৃত্বেই প্রথম কোনো শিরোপা জেতে টাইগাররা।

চলমান সিরিজটি বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই জিতে নিয়েছে। তার পরও মাশরাফির এ ঘোষণা নতুন মাত্রা যোগ করলো শেষ ওয়ানডেতে। দেশের সফলতম অধিনায়কের শেষ ম্যাচ জয়ে রাঙাতে মাঠে নামবেন ক্রিকেটাররা।