|
প্রকাশ: সোমবার, আপডেট : ০২ মার্চ ২০২০ ১২:০৩ ঘণ্টা

চৌকিদেখীতে দুইদিন ব্যাপী “আলোর অন্বেষণ”২য় বইমেলা শুরু আজ

ডেস্ক রিপোর্ট:  ‘মানবতার কল্যাণে সাহিত্য’ এই স্লোগানকে ধারন করে সিলেট নগরীর ৬নং ওয়ার্ডে শুরু হতে যাচ্ছে দুইদিন ব্যাপী (২-৩ মার্চ) আলোর অন্বেষণ ২য় বইমেলা-২০২০।

উক্ত মেলা আনুষ্ঠানিকভাবে আজ সোমবার সকাল ১০ঘটিকার সময় নগরীর এয়ারপোর্ট রোডের চৌকিদেখীস্থ হযরত শাহ সোলেমান গাজী (র.) মাজার সংলগ্ন মাঠে শুরু হবে।

প্রতিদিন সকাল ১০টা থেকে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। মেলায় সিলেটের স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ইতোমধ্যে স্টল বরাদ্ধ নেয়া শুরু করেছে।

স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন “আলোর অন্বেষণ” এর উদ্যোগে এই বছর বইমেলায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও বই পড়া প্রতিযোগিতার সাথে নতুন সংযোজন হয়েছে ‘আলোর অন্বেষণ সাহিত্য পুরস্কার-২০২০’।

আলোর অন্বেষনের পক্ষ থেকে এবার গুণীজন সম্মাননা, মুক্তিযোদ্ধা লেখক সম্মাননা ও পাশাপাশি তরুণ সাহিত্য পুরস্কার ক্যাটাগরিতে ৫ জন সম্মাননা প্রদান করা হচ্ছে।

এবার গুণীজন সম্মাননা পাচ্ছেন সর্বজন শ্রদ্ধেয় কবি ও সাংবাদিক  আজিজ আহমদ সেলিম। মুক্তিযোদ্ধা লেখক সম্মাননা পাচ্ছেন বীর মুক্তিযোদ্ধা শ্রী বীরশ্বের সিংহ বাবু। এদিকে আলোর অন্বেষণ মরহুম সোয়েব চৌধুরী  সাহিত্য পুরস্কার পাচ্ছেন গল্পে- শরীফুল হাসান শিশির, ছড়ায়- মিনহাজ ফয়সল ও কবিতায়  মাহফুজ জোহা।

 

উল্লেখ্য-বইমেলা থেকে অর্জিত সকল অর্থ সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের কল্যাণে ব্যয় করা হবে। বইমেলা সংশ্লিষ্ট যে কোন প্রয়োজনে নিম্মলিখিত নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। মোবাইল নং- ০১৭১২ ৩২৬০৯৯।

 

১ম শ্রেণী থেকে ৮ম শ্রেণীতে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের জন্য অনুষ্টিতব্য “আবৃত্তি ও চিত্রাঙ্ক’’  প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী ছাত্র-ছাত্রী বা তাদের অবিভাবকদের নিম্ন নাম্বারে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।
সাজন আহমদ সাজু, সভাপতি, মোবাইল: ০১৭১২ ৩২৬০৯৯
তফাজ্জুল হক সুমন, সাধারণ-সম্পাদক, মোবাইল: ০১৭১৮১২৮৩৩৪

পাঠ্য পুস্তকের পাশাপাশি নতুন প্রজন্মকে বাংলা সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি সম্পর্কে জানার আগ্রহ বৃদ্ধি করে বই পড়ায় উদ্বুদ্ধ করার মহৎ উদ্দেশ্য নিয়ে ‘আলোর অন্বেষণ’ উক্ত বইমেলার আয়োজন করতে যাচ্ছে। মেলায় স্ববান্ধবে উপস্থিত হয়ে বইমেলাকে সফল করতে সাহিত্য প্রেমী সকল বন্ধুদের প্রতি আহ্বান জানিয়েছেন ‘আলোর অন্বেষণ’ সিলেটের সভাপতি সাজন আহমদ সাজু ও সাধারণ সম্পাদক তফাজ্জুল হক সুমন।