|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ২৮ ফেব্রু ২০২০ ০৩:০২ ঘণ্টা

নতুন করে আরও ৫ দেশে করোনাভাইরাস

চেম্বার ডেস্ক: মহামারী আকার ধারণ করা করোনাভাইরাসে ভুগছে উৎপত্তিস্থল চীনসহ বিশ্বের অন্তত ৪০টি দেশ। এ তালিকায় এবার যুক্ত হয়েছে আরও ৫টি দেশের নাম।

আজ শুক্রবার আফ্রিকার দেশ নাইজেরিয়াসহ ৫ দেশে করোনা আক্রান্ত রোগীর সন্ধানের কথা জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। বাকি চার দেশ হলো- নিউজিল্যান্ড ও ইউরোপের তিন দেশ নেদারল্যান্ডস, বেলারুশ ও লিথুয়ানিয়া।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির মধ্য বয়স্ক একজনের শরীরে ভাইরাসটির সন্ধান মিলেছে। সম্প্রতি তিনি ইরান থেকে ফিরেছেন। করোনায় শনাক্ত হওয়ার পরপরই তাকে অকল্যান্ড হাসপাতালেরে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। তবে তার শারীরিক অবস্থা উন্নতির দিকে।

ইউরোপিয়ান দেশ নেদারল্যান্ডসে স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য অধিদপ্তর।

ডাচ ন্যাশনাল পাবলিক হেলথ কর্তৃপক্ষ জানায়, টিলবার্গে বসবাস করা ওই ব্যক্তি গত কয়েকদিন আগে ইতালি ভ্রমণ করেছিলেন। তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

টুইটারে আরেক বিবৃতিতে নাইজেরিয়ান স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, গত ২৫ ফেব্রুয়ারি ইতালির মিলান থেকে আসা ইতালিয়ান নাগরিকের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। তবে তিনি ভালো আছেন।

ইতালির ভেরোনা থেকে ফেরা এক নারীর করোনা আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে লিথুয়ানিয়া। তাকে হাসপাতালের আইসোলেশনে রাখা হয়েছে।

ইউরোপের আরেক দেশ বেলারুশেও ঢুকে পড়েছে মরণঘাতি করোনা ভাইরাস। দেশটিতে প্রথমবারের মতো এক শিক্ষার্থীর মাধ্যমে ভাইরাসটি প্রবেশ করে। তবে ওই শিক্ষার্থী ইরানি নাগরিক।

এ নিয়ে প্রাণঘাতী এই ভাইরাস বিশ্বের ৪৫টি দেশে ছড়িয়ে পড়ল। যেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন লাখেরও বেশি মানুষ। যার তিন-চতুর্থাংশ চীনের। তবে চিকিৎসা নিয়ে ফিরেছেন সাড়ে ৩৬ হাজার। বর্তমানে বিশ্বের অন্যান্য দেশসহ আক্রান্তের সংখ্যা সাড়ে ৮৩ হাজার।

যেখানে মারা গেছেন ২ হাজার ৮৫৮ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইরানে। দেশটিতে এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যু হয়েছে।

আর সর্বোচ্চ আক্রান্তের দেশ দক্ষিণ কোরিয়া। যেখানে এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত ২ হাজারের বেশি মানুষ। এর পরই রয়েছে ইতালি, জাপান, হংকং, ফ্রান্স ও ফিলিপাইন।