সর্বশেষ
|
প্রকাশ: বৃহস্পতিবার, আপডেট : ২০ ফেব্রু ২০২০ ০৯:০২ ঘণ্টা

প্রস্তাবিত চারখাই থানায় রাজাগঞ্জ ইউপি সম্পৃত্ততার প্রতিবাদে লন্ডনে প্রতিবাদ সভা

প্রবাস চেম্বার ডেস্ক: সিলেট জেলার ঐতিহ্যবাহী কানাইঘাট উপজেলা ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত ।  ৭ ,৮ ,৯ নং ইউনিয়ন উপজেলা সদর থেকে দূরবর্তী হওয়াতে এই তিন ইউনিয়নের মধ্যস্হল গাছবাড়িতে একটি থানা প্রতিষ্টার দাবি সেই ১৯৯০ সন থেকে । কিন্তু বর্তমানে পার্শবর্তি বিয়ানীবাজারের চারখাইতে থানা বাস্তবায়নের জন্য কানাইঘাট উপজেলার ৯ নং ইউনিয়ন রাজাগঞ্জকে অন্তর্ভুক্তি করে যে প্রস্তাবনা করা হয়েছে এরই প্রতিবাদে গতকাল পূর্বলন্ডনের হোয়াইটচ্যাপেলের “তানজিলে ” এক বিশাল প্রতিবাদ সভা অনুষ্টিত হয় ।

 

৯ নং রাজাগঞ্জ ইউনিয়নের ইউকে প্রবাসীদের উদ্যোগে ও কানাইঘাট উপজেলাবাসীর সর্বস্তরের জনগণের সমর্থনে অনুষ্টিত  সভায় সভাপতিত্ব করেন কানাইঘাট এসোসিয়েশনের প্রাক্তন সেক্রিটারি ও বর্তমান সহসভাপতি কমিউনিটি নেতা আজমল আলী ।

চৌধুরী ফ্যামেলি এসোসিয়েশনের সেক্রিটারি আফসর আহমদ চোধুরী , কানাইঘাট এসোসিয়েশনের ট্রেজারার আহমেদ ইকবাল চৌধুরী এবং কানাইঘাট এসোসিয়েশনের অর্গানাইজিং সেক্রিটারি ফারুক আহমেদ চৌধুরীর প্রাণবন্ত পরিচালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন মাওলানা জামাল আহমদ ।

 

সভাপতি আজমল আলী এবং তালবাড়ি চৌধুরী ফ্যামেলি এসোসিয়েশনের সভাপতি সাব্বির আহমেদ চৌধুরীর স্বাগতিক বক্তব্যের পর উপস্তিত কানাইঘাটবাসিরা বক্তব্যে অংশগ্রহন করেন । আজমল আলী উপস্তিত সকল কে ধন্যবাদ জানান এবং বলেন আজকের এই উপস্তিতি প্রমান করে আমরা আমাদের উপজেলার বিরুদ্বে যেকোন ষড়যন্ত্রের জন্য সবাই ঐক্যবদ্ব  ।

 

সভায় একবাক্যে সব বক্তারা দৃঢ়কণ্ঠে বলেন যে , প্রস্তাবিত চারখাই থানাতে কানাইঘাটের এক ইঞ্চি মাটি অন্তর্ভুক্ত করতে দেওয়া হবেনা । সবাই যুক্তি দেন যে ভৌগোলিক কারণে প্রশাসন কে এই প্রস্তাবনা কে পুনরায় বিবেচনা করতে হবে । সুরমা নদী দুই উপজেলার মধ্যখানে থাকার জন্য যোগাযোগের জন্য সেই আগের মত কষ্ট করতে হবে । প্রশাসনকে অনতিবিলম্বে রাজাগঞ্জ ইউনিয়ন যে চারখাইয়ের অন্তর্ভুক্ত হবেনা এই ঘোষনা দিতে হবে ।

 

সভায় অনেকেই অতীতের বাস্তব তিক্ত অভিজ্ঞতার বর্ননা করেন এবং আমাদের কে পেছনে না তাকিয়ে সামনে এগিয়ে যাওয়ার আহ্ববান জানান ।

 

সভাতে জোর দাবি জানানো হয় যে , কানাইঘাটের ৭ নং বাণীগ্রাম ইউনিয়ন , ৮ নং জিঙ্গাবাড়ি , ৯ নং রাজাগঞ্জ ইউনিয়ন এবং রাজাগঞ্জের পার্শবর্তী গোলাপগঞ্জের বাঘা ইউনিয়ন কে নিয়ে ” গাছবাড়ী থানা ” গঠন করতে হবে ।

 

সভায় বাংলাদেশ হাইকমিশন , প্রবাসী কল্যান মন্ত্রণালয়ে স্বারকলিপি দিয়ে আমাদের কানাইঘাটের এই অংশকে কেটে নেওয়ার ষড়যন্ত্র কে রুখে দেওয়ার সিদ্বান্ত গ্রহণ করা হয় ।

 

সভায় বক্তারা এই ব্যাপারে আমাদের এলাকার কৃতিসন্তান  বিআরটিসির চেয়ারম্যান  এহসান এলাহীর সহযোগিতা কামনা করেন ।

 

বক্তব্য রাখেন কানাইঘাট এসোসিয়েশনের সভাপতি নাজিরুল ইসলাম , প্রাক্তন  চেয়ারম্যান ও বর্তমান উপদেষ্টা রফিক আহমেদ , প্রাক্তন  চেয়ারম্যান ও বর্তমান উপদেষ্টা বেরিষ্টার কুতুব উদ্দিন আহমেদ শিকদার এমবিই , প্রাক্তন  চেয়ারম্যান ও বর্তমান উপদেষ্টা ইজ্জত উল্লাহ , কানাইঘাট এসোসিয়েশনের সহ সভাপতি  প্রফেসর আব্দুল মালিক, আনিসুল হক , সাদেকুল আমিন , ইসি মেম্বার  লুৎফুর রহমান চৌধুরী , মাওলানা আবুল হাসনাত চৌধুরী , ইসি মেম্বার ও ট্রাস্টের সেক্রিটারি আবুল মনসুর চৌধুরী ,বিশিষ্ট কমিউনীটি নেতা কৃষিবিদ নিজাম উদ্দিন চৌধুরী , চৌধুরী ফ্যামেলি এসোসিয়েশনের সেক্রিটারি আফসর আহমদ চোধুরী , চৌধুরী ফ্যামেলি এসোসিয়েশনের ট্রেজারার মাসুদ আহমেদ চৌধুরী , জিডিয়ের সভাপতি ও কানাইঘাট এসোসিয়েশনের ইসি মেম্বার মুজিবুর রহমান , কানাইঘাট এসোসিয়েশনের সেক্রিটারি মখলিছুর রহমান , এসিস্টেন্ট সেক্রিটারি জাকারিয়া সিদ্দিকী ও  হারুন রশিদ , ট্রেজারার আহমেদ ইকবাল চৌধুরী, এসিস্টেন্ট ট্রেজারার ও জিডিয়ের সেক্রিটারি সুলেমান আহমেদ, অর্গানাইজিং সেক্রিটারি ফারুক আহমদ চৌধুরী , এসিস্টেন্ট অর্গানাইজিং সেক্রিটারি হাসান রাজা , হসপিটালিটি সেক্রিটারি সালিক আহমদ , প্রচার সম্পাদক আতাউর রহমান , ওয়েলফেয়ার সেক্রিটারি নুমান আহমদ,  জিডিয়ের ট্রেজারার আব্দুর রহমান বুলবুল , কমিউনিটি ব্যক্তিত্ব নাজমুল ইসলাম , মাওলানা জামাল আহমেদ , শামীম আহমেদ , মোস্তফা কামাল প্রমুখ ।

 

সভাপতি  আজমল আলী সমাপনী বক্তব্যে তিনটি প্রস্তাবনা উপস্থাপনা করেন এবং সর্বসম্মতিক্রমে তা গ্রহীত হয় ।

১ . রাজাগঞ্জ ইউনিয়ন কে কোন অবস্তায় প্রস্তাবিত চারখাই থানাতে অন্তর্ভুক্ত করা যাবেনা ।

২ . অবিলম্বে গাছবাড়িকে থানা হিসাবে ঘোষণা দিতে হবে ।

৩ . দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখতে হবে ।

 

ব্যারিস্টার কুতুবুদ্দিন আহমেদ শিকদারের আহবানে একটি “একশন কমিটি ” গঠন করার সিদ্বান্ত গৃহীত হয় ।

 

গতকালকে পরলোকগত গাছবাড়ী জামিউলুলুম কামিল মাদ্রসার শিক্ষক আবুল কালাম স্যারসহ সকল মায়্যিতের রূহের মাগফিরাত কামনা করে দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি হয়।