সর্বশেষ
|
প্রকাশ: মঙ্গলবার, আপডেট : ১৮ ফেব্রু ২০২০ ১২:০২ ঘণ্টা

মৃতের সংখ্যা বেড়ে ১৮৬৮ :করোনায় প্রাণ গেল উহান হাসপাতালের পরিচালকের

চেম্বার ডেস্ক: চীনে কোভিড-১৯ (করোনাভাইরাস) মহামারী আকার ধারণ করার পর নির্ঘুম ও নিরবিচ্ছিন্ন কাজ করে চলেছেন চিকিৎসক-নার্সসহ সব মেডিকেল স্টাফরা। ভাইরাস আক্রান্তদের চিকিৎসার পাশাপাশি তারাও আক্রান্ত হওয়ার মারাত্মক এবং সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে থেকেও কাজ করে চলেছেন। তবে তার মাসুলও দিতে হচ্ছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যবরণ করেছেন কোভিড-১৯ ভাইরাসের কেন্দ্রস্থল উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিং।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। ভাইরাসের প্রকোপের শুরু থেকেই রোগী ও মেডিকেল স্টাফদের সঙ্গে থেকে তাদের উৎসাহ ও প্রেরণা যোগাচ্ছিলেন লিউ। কিন্তু শেষ পর্যন্ত তাকেই এই ভাইরাসে আক্রান্ত হয়ে পৃথিবী থেকে বিদায় নিতে হলো। সোমবার চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের কোন হাসপাতালের প্রধান হিসেবে প্রথম প্রাণ গেছে লিউ এর। গত শুক্রবার এই হাসপাতালেরই লিউ ফ্যান নামে ৫৯ বছর বয়সী এক নার্স মারা যান করোনাভাইরাসে আক্রান্ত হয়ে।

উচ্যাং হাসপাতালের সংশ্লিষ্টদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, লিউর মৃত্যুতে ভেঙ্গে পড়েছেন তার সহকর্মী চিকিৎসকরা। একজন চিকিৎসক জানিয়েছেন, লিউ বেশ সুস্থ-সবল মানুষ ছিলেন। করোনাভাইরাস তাকেও কেড়ে নেবে, ভাবতে পারছেন না কেউ।

সর্বশেষ তথ্য অনুযায়ী, সবমিলিয়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৮৬৮ জনের এবং আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৪৩৬ জন।

মঙ্গলবার (১৮) হুবেই স্বাস্থ্য কমিশনের ওয়েবসাইটের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায় সোমবার (১৭ ফেব্রুয়ারি) এ ভাইরাসে আক্রান্ত হয়ে উহানে আরও ৯৩ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত হুবেই প্রদেশে ১ হাজার ৭৮৯ জনের মৃত্যু হয়েছে। চীনে সবমিলিয়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১ হাজার ৮৬৩ জনের। এর বাইরে ফিলিপাইন, হংকং, জাপান, ফ্রান্স ও তাইওয়ানে এ ভাইরাসে আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭২ হাজার ৪৩৬ জন।

হুবেই স্বাস্থ্য কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, প্রদেশটিতে নতুন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার ৯৮৯ জন। ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত ১০ হাজার ৬১৫ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন।