|
প্রকাশ: শনিবার, আপডেট : ১৫ ফেব্রু ২০২০ ১১:০২ ঘণ্টা

বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে গ্রীন লাইফ সংগঠনের পথশিশুদের সাথে ভালবাসা বিনিময়

অাসমা জান্নাত মণি: ভালবাসা!! শব্দটি খুবই মধুর, আর তার সাথে যদি যুক্ত হয় ফেব্রুয়ারি মাসের ছোয়া তাহলে তা আলাদা রুপ নিয়ে আবির্ভাব করে ফেব্রুয়ারি মাসটি অন্য সকল মাসের থেকে একটু আলাদা কারন ১৪ই ফেআলী হোসেন রাজন,মৌলভীবাজার: ভালবাসা!! শব্দটি খুবই মধুর, আর তার সাথে যদি যুক্ত হয় ফেব্রুয়ারি মাসের ছোয়া তাহলে তা আলাদা রুপ নিয়ে আবির্ভাব করে ফেব্রুয়ারি মাসটি অন্য সকল মাসের থেকে একটু আলাদা কারন ১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস, এই দিনে সবাই সবার ভালবাসা প্রকাশ করে দ্বিগুণ উদ্দীপনার সাথে,আমরাই বা কেন তার ব্যতিক্রম হতে যাব, ভালবাসা তো শুধু প্রেমিক প্রেমিকাদের মধ্যেই সীমাবদ্ধ নয়, ভালবাসা ছড়িয়ে আছে মায়ের মমতায়, বাবার আদরে, ভাই বোনের আদরে, বন্ধুর দুষ্টুমিতে অসহায়দের প্রতি মমতা ভালবাসারই একটি অংশ, আমাদের ইট কাঠের দেয়ালে ঘেরা এই শহরে ওদের প্রতি ভালবাসা দেখানোর মানুষের খুবই অভাব, কি হয় যদি এক ভালবাসা দিবসে একজন অসহায় শিশুর মুখে একটু খাবার তুলে দিলে ? তার সেই হাসিতে কি ভালোবাসা লুকিয়ে নেই ? মৌলভীবাজার ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাস দিবস উপলক্ষে গ্রীন লাইফ আয়োজন করেছে সুবিধাবঞ্চিতদের সাথে কাটুক আমার আপনার ভালোবাসা দিবস। সকালে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাটে সুবিধাবঞ্চিতদের নিয়ে বিভিন্ন খেলাধুলার প্রতিযোগিতা আয়োজন করেছে,বিকেলে গ্রীন লাইফের প্রতিষ্টাতা সভাপতি রিংকু দেব এর সভাপতিত্বে ও বিকাশ মল্লিকের –উপস্থাপনায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগে তথ্য ও গবেষনা সম্পাদক সজীব আহমদ,বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের সদস্য কামরুল ইসলাম শোহাগ। এসময় বক্ত্যরা বলে আমরা যদি প্রতিটি শিুদেও আপন করতে হবে।

 

সারাদেশে পথশিশুদের নিয়ে অনেক বেসরকারি সংগঠন কাজ করে। কেউ খাবার দেয়। কেউ পোশাক দেয়। কেউ দেয় শিক্ষা। কেউ আবার তাদের বিনোদনের ব্যবস্থাও করে। তবে দিনশেষে তাদরে পথেই ফিরে যেতে হয়। তাদরে পুরোপুরি পুর্নবাসনের জন্য খুব বেশি উদ্যোগ নেই। শহরে অনেক বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগ আছে এই পথশশিুদের জন্য। সরকারি কছিু উদ্যোগও আছে। কিন্তু কোনো উদ্যোগই টেকসই নয়। এটা ঘায়ে মলম দেয়ার মতো। আসলে তাদরে দরকার স্থায়ী পুর্নবাসন। আয়োজনা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার তুলে দেয়া হয়। এর পর সুবিধাবঞ্চিতদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে ।ফেব্রুয়ারি বিশ্ব ভালবাসা দিবস, এই দিনে সবাই সবার ভালবাসা প্রকাশ করে দ্বিগুণ উদ্দীপনার সাথে,আমরাই বা কেন তার ব্যতিক্রম হতে যাব, ভালবাসা তো শুধু প্রেমিক প্রেমিকাদের মধ্যেই সীমাবদ্ধ নয়, ভালবাসা ছড়িয়ে আছে মায়ের মমতায়, বাবার আদরে, ভাই বোনের আদরে, বন্ধুর দুষ্টুমিতে অসহায়দের প্রতি মমতা ভালবাসারই একটি অংশ, আমাদের ইট কাঠের দেয়ালে ঘেরা এই শহরে ওদের প্রতি ভালবাসা দেখানোর মানুষের খুবই অভাব, কি হয় যদি এক ভালবাসা দিবসে একজন অসহায় শিশুর মুখে একটু খাবার তুলে দিলে ? তার সেই হাসিতে কি ভালোবাসা লুকিয়ে নেই ? মৌলভীবাজার ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাস দিবস উপলক্ষে গ্রীন লাইফ আয়োজন করেছে সুবিধাবঞ্চিতদের সাথে কাটুক আমার আপনার ভালোবাসা দিবস। সকালে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মাটে সুবিধাবঞ্চিতদের নিয়ে বিভিন্ন খেলাধুলার প্রতিযোগিতা আয়োজন করেছে,বিকেলে গ্রীন লাইফের প্রতিষ্টাতা সভাপতি রিংকু দেব এর সভাপতিত্বে ও বিকাশ মল্লিকের –উপস্থাপনায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগে তথ্য ও গবেষনা সম্পাদক সজীব আহমদ,বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগের সদস্য কামরুল ইসলাম শোহাগ। এসময় বক্ত্যরা বলে আমরা যদি প্রতিটি শিুদেও আপন করতে হবে।

 

সারাদেশে পথশিশুদের নিয়ে অনেক বেসরকারি সংগঠন কাজ করে। কেউ খাবার দেয়। কেউ পোশাক দেয়। কেউ দেয় শিক্ষা। কেউ আবার তাদের বিনোদনের ব্যবস্থাও করে। তবে দিনশেষে তাদরে পথেই ফিরে যেতে হয়। তাদরে পুরোপুরি পুর্নবাসনের জন্য খুব বেশি উদ্যোগ নেই। শহরে অনেক বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগ আছে এই পথশশিুদের জন্য। সরকারি কছিু উদ্যোগও আছে। কিন্তু কোনো উদ্যোগই টেকসই নয়। এটা ঘায়ে মলম দেয়ার মতো। আসলে তাদরে দরকার স্থায়ী পুর্নবাসন। আয়োজনা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার তুলে দেয়া হয়। এর পর সুবিধাবঞ্চিতদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে ।