সর্বশেষ
|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ০৭ ফেব্রু ২০২০ ১১:০২ ঘণ্টা

কবি শিউল মঞ্জুরের ‘মমতার পৃথিবী ও জোনাকিরা’র মোড়ক উন্মোচন

চেম্বার ডেস্ক: শক্তিমান লেখক, কবি শিউল মঞ্জুরের মমতার পৃথিবী ও জোনাকিরা বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদমিনারে পক্ষকালব্যাপি চলা বইমেলায় বইটির পাঠ উন্মোচন অনুষ্ঠিত হয়।

 

এতে কবি শিউল মঞ্জুরের একসময়ের সহকর্মী ছাড়াও অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ, কথাসাহিত্যিক ওয়াহিদ সারো, দৈনিক শুভ প্রতিদিনের বার্তা সম্পাদক কবি ছামির মাহমুদ, কবি সালমান ফরিদ, কবি ও বুনন সম্পাদক খালেদ উদ-দীন, কথাসাহিত্যিক শামসুল কিবরিয়া, সাংবাদিক মবরুর আহমদ সাজু, লেখক আল-আমিন, মুহিবুর রহমান মজনু ও আলোকচিত্রী মিঠু দাস জয় প্রমুখ।

 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘সাহিত্যের মাপকাঠি দিয়েও দেখলাম, ‘মমতার পৃথিবী ও জোনাকিরা’ বইটি নিয়ে কিছু বলার নাই। বইটি নিয়ে সমালোচনা করার মতো কিছুই নেই। বইটি শিল্পমান উন্নত হয়েছে।’ কবি তাঁর লেখায় সমাজের বাস্তবচিত্র ফুটে উঠেছে। তাঁর কবিতায় হাসি-কান্না, প্রেম-বিরহের কথা সহজভাষায় উঠে এসেছে। যা পড়ে পাঠকদের ভালো লাগবে।

 

বইটিতে মোট ৩৯টি কবিতা বইটিতে স্থান পেয়েছে। মো. খালেদ উদ্দিনের বুনন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন আল-নোমান। দাম ১২০ টাকা। কবি শিউল মঞ্জুর বইটি উৎসর্গ করেছেন মতিহারের তাঁর দুই প্রিয় বন্ধু কবি আযাদ কালাম ও কবি চঞ্চল শাহরিয়ারকে।

 

কবি শিউল মঞ্জুরের ইতিপূর্বে তিনফর্মা দীর্ঘশ্বাস, আমার প্রার্থনা, দূরের চিত্র, কাছের চিত্র, সুরমা গাঙের বাসন্তি নাও, শোনো বীথি কানে কানে বলি, শাদা পাতা, শাদা চোখ, পাতা শিশিরের অভিধান, সবুজ পাতার জংশনে ও পাখিতীর্থের আন্ত:নগরসহ দশটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। এছাড়া উপন্যাস গ্রন্থ ‘প্রণয়ের মৌমাছি’, গল্পগ্রন্থ তোমার জন্য মাধবী, কবি ও প্রেমকা প্রকাশিত হয়েছে। পাশাপাশি কবির দুটি ছড়াগ্রন্থও রয়েছে।