|
প্রকাশ: সোমবার, আপডেট : ০৩ ফেব্রু ২০২০ ০৪:০২ ঘণ্টা

এসএসসির প্রথম দিনে সিলেট বোর্ডে অনুপস্থিত ৩৫৮

চেম্বার ডেস্ক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষায় (এসএসসি) সিলেট বোর্ডে প্রথম দিনে অনুপস্থিত ছিল ৩৫৮ জন পরীক্ষার্থী। তবে বহিষ্কারের কোনো ঘটনা ঘটেনি।

 

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, সোমবার (০৩ ফেব্রুয়ারি) ১৪৬ কেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। এ বিষয়ে পরীক্ষার্থী ছিল ৯২ হাজার ২২৬ জন। এদের মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৯১ হাজার ৮৬৮ জন। অর্থাৎ প্রথম দিনেই অনুপস্থিত থেকেছে ৩৫৮ জন।

 

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে চার জেলার মধ্যে সিলেটে ৫৮ কেন্দ্রে ৩৪ হাজার ২৮৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৩৪ হাজার ১৫১ জন উপস্থিত হয়। অনুপস্থিত ছিল ১৩৪ জন। হবিগঞ্জে ৩১ কেন্দ্রে ১৯ হাজার ১৯৮ জন পরীক্ষার্থী ছিল। এরমধ্যে ১৯ হাজার ১৩৩ জন উপস্থিত হয়। অনুপস্থিত ছিল ৬৫ জন।

 

মৌলভীবাজার জেলায় ২৬ কেন্দ্রে ১৯ হাজার ১৯৩ পরিক্ষার্থীর মধ্যে উপস্থিত হয় ১৯ হাজার ১৩০ জন। অনুপস্থিত ছিল ৬৩ জন। সুনামগঞ্জে ৩১ কেন্দ্রে ১৯ হাজার ৫৫০ জন শিক্ষার্থীর মধ্যে ১৯ হাজার ৪৫৪ জন উপস্থিত ছিল। অনুপস্থিত থেকেছে ৯৬ জন।

 

কবির আহমদ বলেন, এবার শারীরিক, শ্রবণ প্রতিবন্ধী ও আর্টিস্টিক ২৯ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে আবেদন করেছেন। অবশ্য এ সংখ্যা আরও বাড়তে পারে। মানবিক কারণে তাদের আলাদাভাবে পরীক্ষা নেওয়া হবে।

 

এ বোর্ডের অধীনে এবার এসএসসিতে ৯১২টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ১৬ হাজার ৩৭০ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা ছিল। এরমধ্যে ছাত্র ছিল ৪৯ হাজার ৯৫৩ জন এবং ছাত্রী ৬৬ হাজার ৪১৭ জন।

 

অংশগ্রহণকারীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ২১ হাজার ৬৩০, মানবিকে ৮৪ হাজার ৫২৩ ও ব্যবসা শাখায় ১০ হাজার ২১৭ জন পরীক্ষা দেওয়ার কথা ছিল।