সর্বশেষ
|
প্রকাশ: রবিবার, আপডেট : ০২ ফেব্রু ২০২০ ১২:০২ ঘণ্টা

ফিলিপাইনে করোনাভাইরাসে আক্রান্ত চীনা ব্যক্তির মৃত্যু

চেম্বার ডেস্ক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনের বাইরে ফিলিপাইনে প্রথম কোন রোগীর মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। তবে মৃত ওই ব্যক্তির পরিচয় এখনো প্রকাশিত হয়নি।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসে মারা যাওয়া ৪৪ বছর বয়সী ওই ব্যক্তি চীনের উহান শহরের বাসিন্দা। সে ফিলিপাইনে আসার আগেই আক্রান্ত হয় বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

 

এই বিষয়ে ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ জানায়, রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে নিউমোনিয়ার উপসর্গ নিয়ে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি।

 

জানা গেছে, করোনা আক্রান্তে মারা যাওয়া ওই ব্যক্তি একজন চীনের নারীকে নিয়ে ফিলিপাইনে আসেন। ওই নারীকেও পর্যবেক্ষণে রাখা হয়েছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফিলিপাইন প্রতিনিধি রবীন্দ্র আবেয়াসিংহে বলেন, চীনের বাইরে এটি প্রথম মৃত্যুর ঘটনা। এই রোগী করোনা ভাইরাসের উৎপত্তিস্থল থেকে এসেছিলেন।

 

চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত চীনে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৩৮০ জন। এদিকে করোনা ভাইরাস নিয়ে ইতিমধ্যে পুরো বিশ্বে জরুরি অবস্থার ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, রাশিয়া, জাপানসহ বেশ কয়েকটি দেশ জানিয়ে দিয়েছে সম্প্রতি চীন ভ্রমণ করা নাগরিকদের দেশে ঢুকতে দেয়া হবে না।

 

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।