সর্বশেষ
|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ৩১ জানু ২০২০ ০৫:০১ ঘণ্টা

সিলেটে আটক ৯ জঙ্গি ৫ দিনের রিমাণ্ডে

চেম্বার ডেস্ক: নাশকতার প্রস্তুতিকালে সিলেট শহরতলীর আরামবাগ এলাকার একটি বাসা থেকে আটক হওয়া নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ ৯ জঙ্গির ৫ দিনের রিমাণ্ড মঞ্জুর করেছেন আদালত।

 

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সিলেটের মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে অ্যান্টি টেরোরিজম ইউনিটের তদন্ত কর্মকর্তা তাদের ৫ দিনের রিমান্ড চান। এই আবেদনের প্রেক্ষিতে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

 

রিমাণ্ডে নেয়া জঙ্গিরা হলো- বগুড়ার এরুলিয়া এলাকার বড় কুমিরা গ্রামের মৃত আব্দুল মান্নান আকন্দের ছেলে মানিক আকন্দ ওরফে মেহেদী হাসান (৩২), নোয়াখালীর মাইজদী থানার কৃষ্ণপুর গ্রামের আবুল কালামের ছেলে জহির উদ্দিন বাবর (২০), সিলেটের জকিগঞ্জ উপজেলার থানাবাজারের মানিকপুর গ্রামের মৃত মোকাদ্দেস আলীর ছেলে রাসেল আহমদ (২৪), কুমিল্লার বিবিরবাজার এলাকার রাজমঙ্গলপুর গ্রামের আব্দুল আলীর ছেলে আবুল কালাম আজাদ (২০), সিলেটের জকিগঞ্জ উপজেলার ঈদগাহ বাজারের খাফনা গ্রামের মুক্তাদির মিয়ার ছেলে কামাল আহমদ (২৫), সুনামগঞ্জ সদর উপজেলার আলহেরা এলাকার শাহপুর গ্রামের আব্দুল আজিজের ছেলে তমিউদ্দিন সুমন (৩০), রাজশাহীর বাগমারা এলাকার চেওখালি গ্রামের কায়েম উদ্দিনের ছেলে আশরাফুল ইসলাম (২৯), সিলেট সদর উপজেলার টুকেরবাজার এলাকার হায়দারপুর গ্রামের আব্দুস সালামের ছেলে জুয়েল আহমেদ (২৪) ও সিলেটের গোলাপগঞ্জ থানার তুরস্তবাগ এলাকার নলুয়া গ্রামের আলাউদ্দিনের ছেলে মো. স্বপন আহমেদ (২১)।

 

এ ব্যাপারে এসএমপি’র অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) মো. জেদান আল মুসা বলেন, ‘জঙ্গিদের কাছ থেকে আরও তথ্য উদঘাটন করতে আদালতে অ্যান্টি টেরোরিজম ইউনিটের তদন্ত কর্মকর্তা ৫ দিনের রিমান্ড চান। আদালত ৫ দিনের রিমাণ্ড মঞ্জুর করেন। এ বিষয়ে শাহপরান থানায় একটি মামলা দায়ের হয়েছে। কিন্তু এই পুরো বিষয়টাই অ্যান্টি টেরোরিজম ইউনিটের তত্ত্বাবধায়নে আছে।

 

এর আগে গত বুধবার (২৯ জানুয়ারি) রাতে সিলেট মেট্রোপলিটন পুলিশের শাহপরান (রঃ) থানা এলাকার আরামবাগ থেকে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দলের’ ৯ সদস্যকে আটক করে কাউন্টার টেরোরিজম ইউনিট। ওইসময় তাদের কাছ থেকে নগদ ১৬ হাজার টাকা ও কিছু লিফলেট উদ্ধার করা হয়।

 

আটককৃত ৯ জনের মধ্যে ৪ জন সিলেটের বাসিন্দা আর ৫ জন বগুড়া থেকে সিলেটে এসে অবস্থান করেছিলেন বলে জানিয়েছে কাউন্টার টেরোরিজম ইউনিট। গতকাল বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বেলা ১ টার দিকে সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার কার্যালয়ে প্রেস কনফারেন্স করে এসব তথ্য জানানো হয়।

 

কাউন্টার টেরোরিজম ইউনিটের পক্ষ থেকে বলা হয়েছে, আটককৃত ‘আল্লাহর দলের’ সদস্যরা সিলেটে অবস্থান করে নাশকতার পরিকল্পনা করছিল। তবে কী ধরণের নাশকতার পরিকল্পনা করছিল তা এখনো জানা যায়নি বলে জানানো হয়। তাদের সাথে আর কারো যোগসূত্র আছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।