সর্বশেষ
|
প্রকাশ: শুক্রবার, আপডেট : ৩১ জানু ২০২০ ০২:০১ ঘণ্টা

চীন থেকে রাতে দেশে ফিরছেন ৩৬১ বাংলাদেশি : স্বাস্থ্যমন্ত্রী

চেম্বার ডেস্ক: চীনের উহান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে রাতে দেশে ফিরছে ৩৬১ বাংলাদেশি। এর মধ্যে ১৮ শিশুসহ ১৯টি পরিবার রয়েছে।

আজ শুক্রবার (৩১ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

 

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেনে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকারের আহ্বানে সাড়া দিয়ে চীনের উহান থেকে শিক্ষার্থীসহ ৩৬১ জন বাংলাদেশে আসার জন্য রেজিস্ট্রেশন করেছে। গত রাতে চীনা কর্তৃপক্ষ এ বিষয়ে ক্লিলিয়ারেন্স দিয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

ফেরত আসাদের চিকিৎসার বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, করোনা মোকবিলায় আমাদের পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের চিকিৎসক এবং সাপোর্ট স্টাফরা প্রস্তুত। যারা ফেরত আসবেন তাদের ১৪ দিন পর্যবেক্ষণ করা হবে। এরমধ্যে কেউ আক্রান্ত হলে তাদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, যারা উহানের বাংলাদেশিদের ফেরত আনতে যাবেন তাদের জন্য পর্যাপ্ত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বিমানে বাংলাদেশি দুজন চিকিৎসকও থাকবেন। ফেরত আনতে যাওয়া ব্যক্তিরা আসার পর তাদের পর্যবেক্ষণে রাখা হবে।

বাংলাদেশে করোনা আক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কুর্মিটোলা হাসপাতালে একজন চিকিৎসাধীন রয়েছেন। তবে পরীক্ষা-নিরীক্ষার পর আসল অবস্থা জানা যাবে। বর্তমানে ওই ব্যক্তি কোয়ারেন্টাইন অবস্থায় রয়েছেন।