|

চাকরি স্থায়ীকরণসহ ৬ দফা বাস্তবায়নের দাবি ন্যাশনাল সার্ভিস কর্মীদের

চেম্বার প্রতিবেদক: 

চাকরি স্থায়ীকরণসহ ৬ দফা দাবী জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস একতা কল্যাণ পরিষদ নামে যুব উন্নয়ন অধিদপ্তরের ন্যাশনাল সার্ভিসের কর্মীরা।

বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস একতা কল্যাণ পরিষদের সভাপতি (ভারপ্রাপ্ত) অাতিক হাসান রাজা বলেন, ২০০৯-১০ অর্থবছরে শুরু করে ১ম থেকে ৭ম পর্বে ৩৭ টি জেলার ১২৮টি উপজেলায় ক্রমান্বয়ে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি চলমান। এই প্রকল্পের আওতায় সারাদেশে ২ লক্ষাধিক যুব ও যুব মহিলা ন্যূনতম শিক্ষাগত যোগ্য উচ্চ মাধ্যমিক, অধিকাংশ স্নাকোত্তর কর্মী মাসিক ৬ হাজার টাকা (২ হাজার সঞ্চয়) অর্থাৎ ৪ হাজার টাকা কর্মভাতা গ্রহণে কর্মরত আছেন।

তিনি বলেন,গত ৩০ নভেম্বর থেকে ৫ম পর্বের ৩১ হাজারের অধিক ন্যাশনাল সার্ভিস কর্মীর মেয়াদ শেষ হয়েছে। ইতিপূর্বে ১ লক্ষাধিক কর্মীর মেয়াদ উত্তীর্ণ হয়েছে। যারা প্রশিক্ষিত দক্ষ হয়েও বর্তমানে বেকার অবস্থায় মানবেতর জীবনযাপন করছে। ৫ম পর্বের প্রকল্প চলমান রাখতে এবং মেয়াদোর্ত্তীণ কর্মীদের পুনরায় নিয়োগ ও চলমান কর্মসূচির মেয়াদ বৃদ্ধি করে স্থায়ী কর্মসংস্থান প্রদানসহ ৬  দফা দাবিতে আমরা জাতীয় প্রেসক্লাবে চারদিন ব্যাপী অনশন কর্মসূচি পালন করেছি। সুপ্রিমকোর্টের মাননীয় এডভোকেট, সিলেটের জকিগঞ্জের কৃতি সন্তান মোস্তাক অাহমদ অামাদের অনশন কর্মসূচিতে একাত্মতা পোষণ করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে এসব দাবী তুলে ধরার জন্য অাশ্বাস প্রদান করেছেন।

ন্যাশনাল সার্ভিস কর্মীদের ৬ দফা দাবীসমূহ।

১) ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ী করতে হবে।

২) বেতন ভাতা বৃদ্ধি করতে হবে।

৩) ন্যাশনাল সার্ভিস কমিশন/ অধিদপ্তর গঠন করতে হবে।

৪) সমস্ত নতুন নিয়োগ বন্ধ রেখে ন্যাশনাল সার্ভার কর্মীদের শূণ্যপদে নিয়োগ দিতে হবে।

৫) প্রথম থেকে ৫ম পর্ব মেয়াদ শেষ হওয়ার সকলকে চাকুরিতে পুণর্বহাল করতে হবে।

৬) ন্যাশনাল সার্ভিস কর্মীদের জাতীয় করণ করতে হবে।

এসব দাবী মানা না হলে চলমান স্থগিত

কর্মসূচি অারো বেগমান করা হবে বলে জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি জয়নুল অাবেদীন সাদ্দাম,

জকিগঞ্জ উপজেলা কমিটির সভাপতি অাহমদ অাল কবির চৌধুরী শরিফ ও কেন্দ্রীয় কমিটির সদস্য

ও জকিগঞ্জ বীরশ্রী ইউনিয়নের সেক্রেটারী এম নজরুল ইসলাম।