সর্বশেষ
|

১৫ ডিসেম্বর থেকে ই-পাসপোর্ট,মেয়াদ ১০ বছর : সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

চেম্বার ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আগামী ১৫ ডিসেম্বর থেকে ই পাসপোর্ট চালু করা হচ্ছে। যার মেয়াদ থাকবে ১০ বছর। প্রবাসীদের সুবিধার জন্য এটি করা হচ্ছে। একই সাথে প্রবাসীদের জন্য বিদেশের মাটিতে দক্ষতা বৃদ্ধির জন্য বিশেষ কোর্স চালু করা হয়েছে।

 

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুর দেড়টায় সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য প্রধানকালে তিনি এ কথা বলেন।

 

মন্ত্রী আরও বলেন, প্রবাসীদের সুবিধার জন্য পররাষ্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে একটি আ্যাপস চালু করা হচ্ছে। এটির মাধ্যমে ৩৫ ধরণের সেবা পাবেন প্রবাসীরা।

 

গত ১০ বছর দেশে প্রচুর উন্নয়ন হয়েছে উল্লেখ করে ড. মোমেন বলেন, উন্নয়নের সেই ধারাবাহিক বজায় থাকলে দেশে দরিদ্র মানুষ থাকবে না। এজন্য আগামী নেতৃত্বকে সহযোগীতা করতে হবে।

 

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট লুৎফুর রহমানের সভাপতিত্বে ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরীর পরিচালনায় স্বাগত বক্তব্যে রাখেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।

 

এর আগে সকাল ১১ টায় সম্মেলন শুরু হবার কথা থাকলে প্রায় ঘণ্টাখানেক পর দুপুর সাড়ে ১২ টার দিকে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সম্মেলন উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। এসময় তিনি শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়ান।

 

পরে কোরআন তেলাওয়ার, গীতা, বাইবেল ও ত্রিপিঠকও পাঠের মাধ্যমে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

 

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আব্দুর রহমান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, কেন্দ্রীয় সদস্য সুজিত রায় নন্দী, অধ্যাপক মো. রফিকুর রহমান প্রমুখ।