|

আগামী সপ্তাহেই অনলাইন নিউজপোর্টালের নিবন্ধন: তথ্যমন্ত্রী

চেম্বার ডেস্ক: আগামী সপ্তাহ থেকে অনলাইন নিউজপোর্টালগুলোর নিবন্ধন দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

 

সোমবার (০১ ডিসেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। তথ্যমন্ত্রী বলেন, আমরা অনলাইন সংবাদমাধ্যমগুলোর নিবন্ধনের জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। আমাদের তথ্য মন্ত্রণালয়ে তিনহাজার ৫৯৭টি দরখাস্ত জমা পড়েছে। সেগুলো তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠিয়েছিলাম, পরবর্তীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়সহ একটি সভা করেছিলাম।

 

‘আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়গুলোকে অনুরোধ জানিয়েছিলাম, যতদ্রুত সম্ভব অনলাইন পোর্টালগুলোর ব্যাপারে তদন্ত শেষ করে আমাদের কাছে জানানোর জন্য যাতে আমরা নিবন্ধনের কাজটি শুরু করতে পারি।’

 

তিনি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমার ইতোমধ্যে কথা হয়েছে, আজ বা কালের মধ্যে তারা কয়েকশ’ অনলাইনের তদন্ত শেষ করেছেন, সেগুলো আমাদের কাছে পাঠিয়ে দেবেন। আমরা আগামী সপ্তাহ থেকে অনলাইনগুলোর নিবন্ধন দেওয়া শুরু করবো।’

 

তবে এই প্রক্রিয়া শেষ করতে কিছুদিন সময় লাগবে জানিয়ে মন্ত্রী বলেন, প্রায় তিন হাজার ৬০০ অনলাইনের তদন্ত শেষ করা তো সহজ কাজ নয় এবং কয়েকটি সংস্থা তদন্ত করছে। যে কয়টি আমরা পাবো সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে নিবন্ধন দেওয়া শুরু করবো।

 

‘নিবন্ধন প্রক্রিয়া শেষ হওয়ার পর যেগুলো নিবন্ধিত হবে না সেগুলোর ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

 

ভবিষতেও অনলাইন পোর্টাল করার দ্বার উন্মুক্ত রয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সেজন্য আমরা পরবর্তীতে আবার দরখাস্ত আহ্বান করবো। কারণ, এখন যে অনলাইনগুলো আছে এখানেই শেষ হয়ে যেতে পারে না। ভবিষতেও যে কেউ… পত্রিকা যেমন যেকোনো সময় বের করতে পারে ভবিষতেও অনলাইন বের করতে পারে।

 

‘কিন্তু ভবিষতে অনলাইন পোর্টাল চালু করতে হলে সেটি একটি প্রক্রিয়ার মাধ্যমে অনুমতির মাধ্যমে সেটি করতে হবে। এখন যেমন চাইলেই কেউ একটা পত্রিকা বের করতে পারে না, তাকে ডিক্লারেশন নিতে হয়, নামের ছাড়পত্র নিতে হয়, অনলাইনের ক্ষেত্রেও একটি প্রক্রিয়া অবলম্বন করেই সেই অনলাইন চালু করতে হবে।’

 

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, এখন তো কোনো প্রক্রিয়া অবলম্বন ছাড়া যে কেউ যেকোনো একটি অনলাইন খুলে বসে। দেখা গেল যে ঘরের মধ্যে বসে কয়েকজনে একটি অনলাইন চালায়। ভবিষতে সেটি প্রক্রিয়ার মাধ্যমে করতে হবে।