|

লিবিয়ায় বিমান হামলায় বাংলাদেশিসহ নিহত ৭

চেম্বার ডেস্ক: লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে বিমান হামলায় অন্তত ৭ জন নিহত হয়েছেন। এর মধ্যে লিবিয়ার ২ জন এবং বাংলাদেশিসহ সাব-সাহারান আফ্রিকা অঞ্চলের ৫ নাগরিক রয়েছেন। হামলায় আরও অন্তত ৩৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানায়, ত্রিপোলিতে একটি বিস্কুট কারখানায় বিমান হামলায় ৭ জন নিহত ও অন্তত ৩৫ জন আহত হয়েছে। সোমবার এই হামলার ঘটনা ঘটে।

 

জানা গেছে, লিবিয়ান ন্যাশনাল আর্মি (এলএনএ) এই হামলা চালিয়েছে। এই বাহিনীটি পূর্ব লিবিয়াভিত্তিক কমান্ডার খলিফা হাফতারের অধীনে পরিচালিত হয়। গত এপ্রিল থেকেই ত্রিপোলিতে হামলা চালিয়ে আসছে এলএনএ।

এই বাহিনীর হামলায় প্রায়ই ত্রিপোলিতে হতাহতের ঘটনা ঘটে। তবে এবার হামলার পর রয়টার্স তাদের সঙ্গে যোগাযোগ করলে হামলা সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই বলে জানায় লিবিয়ার পূর্বাঞ্চলের কর্মকর্তারা।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে লিবিয়ার রাজধানী ত্রিপোলি এবং দেশটির পূর্বাঞ্চলের মধ্যে বিরোধ দেখা দেয়। পূর্বাঞ্চল নিয়ন্ত্রণে রাখা হাফতারকে সমর্থন দিয়ে আসছে সংযুক্ত আরব আমিরাত, মিশর, রাশিয়াসহ পশ্চিমা বিভিন্ন দেশ।

অবশ্য গত সপ্তাহে ত্রিপোলিতে কোনো ধরনের আগ্রাসন চালানো থেকে বিরত থাকতে এলএনএকে সতর্ক করে দেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে সেখানে রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কেও সতর্ক করে দেয় তারা।