|
প্রকাশ: রবিবার, আপডেট : ২৭ অক্টো ২০১৯ ১২:১০ ঘণ্টা

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে দুই দিনে নিহত ৬০

চেম্বার ডেস্ক: ইরাকে চলমান সরকারবিরোধী বিক্ষোভ বাড়ছেই। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে দুই দিনে অন্তত ৬০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে কয়েক হাজার আন্দোলনকারী।

আন্দোলনকারীদের কঠোরভাবে প্রতিরোধ করার হুঁশিয়ারি দিয়ে বিবৃতি দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী আবেদল আবদুল মাহাদীর সরকার বিরোধী বিক্ষোভে ইরাকের রাজধানী বাগদাদের তাহরির স্কোয়ারে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে তিনজন নিহত ও অন্তত শতাধিক আহত হন।

এ দিন দক্ষিণ ইরাকের শহর নাসিরিয়ায় দুই জন নিহত ও ১৭ জন আহত হয়। এর আগেরদিন শুক্রবার প্রতিবাদের সময় অন্তত ৫২ জন নিহত হয়েছিল।

ইরাকি সামরিক বাহিনী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে প্রতিবাদকারীদের আরও শক্তভাবে মোকাবেলার কথা জানিয়েছিল। প্রায় প্রতি ১৫ মিনিট পর পর টিয়ার গ্যাস ছোড়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার রাতে দেওয়া এক ভাষণে ইরাকের প্রধানমন্ত্রী আবদুল মাহদি ‘সহিংসতা সহ্য করা হবে না’ বলে হুঁশিয়ারি দিয়েছিলেন।

চলতি বছরের ১ অক্টোবর থেকে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে এখন পর্যন্ত ২ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। এ ছাড়া আহত হয়েছেন হাজারখানেক মানুষ।

ব্যাপক দুর্নীতি, বেকারত্ব ও নাগরিক সেবা দিতে সরকারের ব্যর্থতার অভিযোগে বিক্ষোভকারীরা সরকারি দফতরে ঢুকতে চাইলে পুলিশ রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন নিহত হয়।