|

সাংবাদিক সুলায়মানের গানের বই ‘প্রজ্বলিত সুর’-এর মোড়ক উন্মোচন

শুদ্ধ সংস্কৃতি চর্চায় সংগীত হচ্ছে
অন্যতম একটি শক্তিশালী হাতিয়ার
ডেস্ক রিপোর্ট: তথ্য প্রযুক্তির প্রসারের এই যুগে অপসংস্কৃতির ভয়াল থাবায় আমাদের সাংস্কৃতিক অঙ্গন আজ চরমভাবে আক্রান্ত। অপসংস্কৃতির বিপরীতে সুস্থ সংস্কৃতির চর্চা তুলনামুলকভাবে কম। শুদ্ধ ও সুস্থ সংস্কৃতির চর্চা এবং এর বিকাশ সাধনে সংগীত হচ্ছে অন্যতম একটি শক্তিশালী হাতিয়ার। প্রজ্জলিত সুর- বইটিতে লেখক তার মনের মাধুরী দিয়ে এঁকেছেন স্রষ্টা ও তাঁর সৃষ্টিকে। একই সাথে নানা উপমায় লেখক প্রকাশ করেছেন হৃদয়ে প্রোথিত রাসুল (সাঃ) এর প্রতি তার প্রেম এবং দেশ, মা ও মাটির প্রতি তার ভালোবাসা।

শনিবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত প্রথম আলো বন্ধুসভা একুশে বইমেলায় অনুষ্ঠিত সাংবাদিক সুলায়মান আল মাহমুদের গানের বই ‘প্রজ্বলিত সুর’এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথা বলেন। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিশিষ্ট লেখক ও গবেষক আব্দুর রহীম, গীতিকার ও সুরকার মতিউর রহমান খালেদ, কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি শাহজাহান সেলিম বুলবুল, শেকর সন্ধানী লেখক কবি সরওয়ার ফারুকী, প্রাবন্ধিক বায়েজিদ মাহমুদ ফয়সল, প্রবাস বাংলা টিভির সিলেট ব্যুরো এনামুল হক, দৈনিক জালালাবাদের স্টাফ রিপোর্টার মুনশি ইকবাল, লেখক জুবায়ের আহমদ, কবি তাসনিম জায়েদ, শিল্পী ইমরান আনসারী, ছড়াকার শাহজাহান শাহেদ, অভিনেতা সামসুজ্জামান মাহবুব, ছাড়াকার মুয়াজ বিন এনাম, শিল্পী তাওহীদ সুফিয়ান ও শাহান আহমদ প্রমুখ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে গান তথা ইসলামী সংগীতকে ভালবেসে বইটি সংগ্রহ করার জন্য তরুন সংগীতপ্রেমীদের প্রতি আহ্বান জানিয়েছেন লেখক সুলায়মান আল মাহমুদ।

উল্লেখ্য-২০১৯ সালের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয় সাংবাদিক ও শিল্পী সুলায়মান আল মাহমুদের গানের বই ‘প্রজ্বলিত সুর’। বইটিতে গীতিকার সুলায়মান হামদ-নাত, দেশ, মা ও মাটিসহ বিবিধ বিষয় নিয়ে অর্ধশত গান সন্নিবেশিত করেছেন। গানগুলোতে সুরারোপ করেছেন শুদ্ধ সাংস্কৃতিক অঙ্গনের জনপ্রিয় শিল্পী ও সুরকার মশিউর রহমান, লিটন হাফিজ চৌধুরী, মতিউর রহমান খালেদ, জুবায়ের তিতু, হেলাল আহমদ সহ বর্তমান সময়ের নন্দিত সুরকারেরা।

‘প্রজ্বলিত সুর’ বহুমুখী প্রতিভার অধিকারী, সিলেটের প্রাচীনতম পত্রিকা ‘দৈনিক সিলেট বাণী’র স্টাফ রিপোর্টার সুলায়মান আল মাহমুদ-এর লেখা প্রথম মৌলিক গ্রন্থ। বইটি প্রকাশ করেছে ‘পাপড়ি প্রকাশ’। সিলেট বইমেলায় বইটি পরিবেশন করছে ‘জসিম বুক হাউজ’ এবং ঢাকা বাংলা একাডেমীর একুশে বইমেলায় বইটি পরিবেশন করছে ‘সপ্তডিঙা’ স্টল । গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন সিলেটের সম্ভাবনাময় তরুন গ্রাফিক্স ডিজাইনার সাংবাদিক লুৎফুর রহমান তোফায়েল।