|

আজ ঢাকায় আসছেন জাতিসংঘের বিশেষ দূত

চেম্বার ডেস্ক: কক্সবাজারে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ শনিবার বাংলাদেশ সফরে আসছেন মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতিবিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

আজ দুপুরে তিনি এসে পৌঁছাতে পারেন বলে জাতিসংঘ মিশন সূত্র জানিয়েছে।

এর আগে জেনেভায় জাতিসংঘ মিশন থেকে পাঠানো এক বার্তায় বলা হয়েছিল, মিয়ানমারের প্রতিবেশী দুই দেশে লির ১১ দিনব্যাপী সফর শুরু হয়েছে গত ১৪ জানুয়ারি। সফর শেষ হবে ২৪ জানুয়ারি।

প্রথমে থাইল্যান্ড দিয়ে যাত্রা শুরু করা ইয়াং লি আজ ঢাকা পৌঁছাবেন। বাংলাদেশে আসার পর এখানকার শরণার্থী শিবিরগুলোতেও যাবেন তিনি। জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ এ দূতের সফর পরিকল্পনায় নোয়াখালীর ভাসানচরেও যাওয়ার কথা রয়েছে। এ দ্বীপটিতে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়ার কথা ভাবছে বাংলাদেশ সরকার।

এদিকে মানবাধিকার বিশেষজ্ঞ লিকে অসহযোগিতার ব্যাপারে নিজেদের সিদ্ধান্ত বহাল রেখেছে মিয়ানমার। অর্থাৎ মিয়ানমারে প্রবেশ করতে পারবেন না জাতিসংঘের এ দূত। তবে তার প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন লি।

মিয়ারনমারের সরকারি বাহিনীর অত্যাচার ও নির্যাতন থেকে বাঁচতে ২০১৭ সালের আগস্ট থেকে প্রায় ৮ লাখের বেশি রোহিঙ্গা দেশটির রাখাইন রাজ্য থেকে পালিয়ে সীমান্ত পাড়ি দিয়ে প্রতিবেশী বাংলাদেশের কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। আর এর আগে থেকে আরও প্রায় ৪ লাখ রোহিঙ্গা এখানে বসবাস করছে।