সর্বশেষ
|

বাংলা নববর্ষে মুরাদের ব্যতিক্রমী নাটক “নামে বাঙ্গালী”

শাহজাহান শাহেদঃ সিলেটের আঞ্চলিক ভাষায় শিক্ষনীয় হাস্যরসের নাটকের মাধ্যমে ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সিলেটীসহ বাংলাভাষাভাষী মানুষের হৃদয়ে স্হান করে নিয়েছেন সিলেটের জনপ্রিয় অভিনেতা বেলাল আহমদ মুরাদ ও তার কমেডি বাংলা পরিবার। কমেডি বাংলার ২০/২৫ মিনিট স্হায়িত্বের এসব নাটকে দমফাটানো হাসি বিনোদনের পাশাপাশি সমাজের বাস্তব চিত্র তুলে ধরে শিক্ষনীয় বার্তা পৌছে দেয়া হয়।
আগামীকাল বাংলা নববর্ষ উপলক্ষে এমনই এক শিক্ষনীয় নাটক ‘নামে বাঙ্গালী’।
[নাটকের ভিডিও লিংকঃ https://youtu.be/twQFXTNv4uM] বর্তমান এ সময়ে পহেলা বৈশাখ পালনের নামে দেশে যে হারে বেহায়াপনা চলে, সেসব যে বাঙ্গালী সংস্কৃতিরই অংশ নয় তা কমেডি বাংলা পরিবার আঙ্গুল ধরিয়ে দেখিয়ে দিয়েছে নাটকের মাধ্যমে। আগেকার দিনে পহেলা বৈশাখ মানে ছিল গ্রামীণ মেলা। সেসব মেলায় বিভিন্ন কারুকার্যময় হস্তশিল্প, কৃষিজ ব্যবহারিক জিনিসপত্র প্রদর্শিত এবং ক্রয়-বিক্রয় হতো। গ্রাম-বাংলার গান ও পূঁতিপাঠের আসর হতো। কিন্তু এখনকার বৈশাখ মানে ভূত-পেত্নী, হাতি, ঘোড়া এবং বিভিন্ন ভয়ংকর জন্তুর মুখোশ পরে আজব এক মঙ্গলযাত্রা করা হয়। কলেজ-ভার্সিটিতে বৈশাখ উদযাপনের নামে অপসংস্কৃতিতে ভেসে যেতে দেখা যায়। জোড়ায় জোড়ায় ঘোরাঘুরি, পান্তা-ইলিশ খেয়ে একদিনের তথাকথিত বাঙ্গালী সাজা ইত্যাদি আজব কিসিমে বর্তমানে বৈশাখ পালন হয়, যা কোনক্রমেই আমাদের সংস্কৃতি নয়।
‘নামে বাঙ্গালী’ নাটকে অভিনেতা মুরাদসহ গ্রীণ বাংলা পরিবার বাঙ্গালীদের শেকড়ে ফেরাতে অভিনয়ের মাধ্যমে চমৎকার মুন্সিয়ানা দেখিয়েছেন। আহবান করেছেন একদিনের বাঙ্গালী না হয়ে প্রকৃত বাঙ্গালী হতে।

[নাটকের ভিডিও লিংকঃ
https://youtu.be/twQFXTNv4uM