সর্বশেষ

» মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে কমিশনার পদে লড়ছেন কানাইঘাটের ড. খাজা শাহাব আহমেদ

প্রকাশিত: ২২. জুলাই. ২০২২ | শুক্রবার

সুলায়মান আল মাহমুদ, মিশিগান থেকে: মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্য থেকে আসন্ন মধ্যবর্তী নির্বাচনে ম্যাকম্ব কাউন্টি কমিশনার পদে প্রার্থী হয়েছেন একমাত্র বাংলাদেশী আমেরিকান নাগরিক ড. খাজা শাহাব আহমেদ। স্থানীয় আমেরিকান ছাড়াও বাংলাদেশী কমিউনিটির সকল স্তরের বিপদে আপদে তিনি ছায়ার মতো লেগে থাকেন। সদা হাস্যোজ্জল, নিরহংকার, মিশুক মানুষ হিসেবে তিনি সকলের কাছে গ্রহণযোগ্য ব্যক্তিত্ব।

আগামী ২ আগস্ট অনুষ্ঠিতব্য নির্বাচনে তাকে বিজয়ী করতে বাংলাদেশী কমিউনিটি ছাড়াও স্থানীয় আমেরিকানদের মাঝে ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে। তিনি বিজয়ী হলে স্থানীয় রাজনীতিতে বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিতের পাশাপাশি স্থানীয়রা একজন দক্ষ ন্যায়পরাণ অভিভাবক পাবে বলে মনে করেন স্থানীয় ভোটাররা।
ড. খাজা শাহাব আহমেদ এর জন্মস্থান সিলেট জেলার কানাইঘাট উপজেলার পৌরসভাস্থ দলইমাটি গ্রামের বিখ্যাত খাজা বাড়িতে। তার পিতা ছিলেন বৃহত্তর সিলেটের একজন বরেণ্য ব্যক্তিত্ব মরহুম মাওলানা খাজা আব্দুর রকিব। তিনি সিলেট সরকারী আলিয়া মাদরাসায় শিক্ষকতার পাশাপাশি ১৯৭০ সাল থেকে সিলেট নগরীর প্রাচীনতম কুদরত উল্লাহ জামে মসজিদের প্রধান ঈমাম হিসেবে প্রায় ২০ বছর দায়িত্ব পালন করেন।

ড. খাজা শাহাব ১৯৯০ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। যোগ্য পিতার যোগ্য সন্তান হিসেবে তিনি অত্যন্ত দক্ষতার সাথে তিলে তিলে স্থানীয় কমিউনিটিতে শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে সক্ষম হন। তিনি যুক্তরাষ্ট্রের মূল ধারার রাজনীতির সাথে জড়িত হয়ে দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছেন। ওয়ারেন সিটি ডেমোক্রেটিক পার্টির অফিসিয়াল ডাইভার্সিটি চেয়ারম্যান ও মিশিগান স্টেট রিপ্রেজেন্টেটিভ লরি ষ্টোনের কমিউনিটি আউটরিচ ডিরেক্টর হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন।

পাশাপাশি তিনি ওয়ারেন ফিটজেরাল্ড স্কুল বোর্ডের সদস্য এবং ওয়ারেন সিটির বিউটিফিকেশন কমিশনারের দায়িত্বে রয়েছেন।
খাজা শাহাব আহমদ বলেন, আগামী আগষ্টের ২ তারিখে ম্যাকম্ব কাউন্টি ডিসট্রিক ১২ তে কমিশনার পদে প্রতিদ্বন্দ্বিতা করছি। আমি বাংলাদেশি আমেরিকান হিসাবে একজন গর্বিত নাগরিক। বিগত দিনে কমিউনিটির বিভিন্ন কর্মকান্ডে যেমন আপনাদের পাশে ছিলাম এবং ভবিষ্যতে থাকবো ইনশাআল্লাহ।

তিনি আরও বলেন, তিনি নির্বাচিত হলে সকল সম্প্রদায় মানুষদের নিয়ে কাজ করতে চাই। বিশেষ করে ম্যাকম্ব কাউন্টি বাসিন্দাদের নিরাপত্তা, মানসম্মত শিক্ষা, নতুন কর্মসংস্থান, নতুন ব্যবসা, শিশু এবং বয়স্কদের অধিকার, কর সহ বিভিন্ন বিষয় নিয়ে কাজ করতে চাই।
স্থানীয় ভোটার ফয়সল আহমদ বলেন, সিলেটী বাংলাদেশী হিসেবে ড. খাজা শাহাব আহমেদ স্থানীয় কমিউনিটিতে এক আলোকিত ব্যক্তিত্ব। কমিউনিটির নাগরিকদের বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করা সহ অবকাঠামোগত উন্নয়নে তিনি সদা আন্তরিক। তার বিজয়ের ব্যাপারে আমরা শতভাগ আশাবাদী। বাংলাদেশী কমিউনিটি ছাড়াও স্থানীয় আমেরিকানদের কাছেও তিনি গ্রহণযোগ্য ব্যক্তিত্ব। তার বিজয় নিশ্চিত হলে কমিউনিটির মানুষ উপকৃত হবে।

আজিজ চৌধুরী মুরাদ বলেন, মিশিগান অঙ্গরাজ্য থেকে ম্যাকম্ব কাউন্টি কমিশনার পদে একমাত্র বাংলাদেশী হিসেবে ড. খাজা শাহাব আহমেদ এর বিজয় নিশ্চিত করতে বাংলাদেশী কমিউনিটি কাজ করছে। আমরা সৌভাগ্যবান যে যুক্তরাষ্ট্রের মূলধারার স্থানীয় রাজনীতিতে এমন একজন যোগ্য ও মেধাবী নেতৃত্ব পেয়েছি। তার বিজয়ের মাধ্যমে স্থানীয় কমিউনিটির উন্নতির পাশাপাশি যুক্তরাষ্ট্রের মাটিতে বাংলাদেশের নামও সুনাম বৃদ্ধি পাবে।

[hupso]

সর্বশেষ